Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২৫ ডিসেম্বর, ২০২২

পদযাত্রার মাধ্যমে‌ বনগাঁ চারুকলা উৎসবের সূচনা

Beginning-of-fine-arts-festival

সমকালীন প্রতিবেদন : পদযাত্রার মধ্যে দিয়ে শুরু হল এবছরের বনগাঁ চারুকলা উৎসব। ২৫ ডিসেম্বরের বিশেষ দিনের সকালে এই পদযাত্রা অনুষ্ঠিত হল। সূচনা করলেন বনগাঁ পুরসভার প্রধান গোপাল শেঠ। 'ছবির জন্য হাঁটা' এই স্লোগানকে সামনে রেখে এদিনের পদযাত্রায় অংশ নেন সংস্থার কর্মকর্তারা এবং বিভিন্ন বয়সের চিত্রশিল্পীরা।

করোনা পরিস্থিতির কারণে গত দুবছর ধরে চারুকলা পর্ষদের কোনও‌ অনুষ্ঠান আয়োজন করা সম্ভব হয় নি। সেই পরিস্থিতি কাটিয়ে এবছর ফের অনুষ্ঠানের আয়োজন করেছে চারুকলা পর্ষদ। ২৭ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত নানা কর্মসূচি নেওয়া হয়েছে।

সংস্থার সম্পাদক শঙ্কর মন্ডল জানালেন, ২০১৯ সালের পর এবছর এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এলাকার সংস্কৃতিপ্রেমী মানুষের দাবি মেনে ইতিমধ্যেই বনগাঁ শহরে স্থায়ী একটি অনুষ্ঠানমঞ্চ তৈরি হয়েছে। এবারের অনুষ্ঠানে চারুকলা পর্ষদের পক্ষ থেকে দাবি তোলা হয়েছে, চিত্রশিল্পীদের জন্য এবারে বনগাঁয় একটি স্থায়ী আর্ট গ্যালারী তৈরি করা হোক।

সংস্থার সভাপতি মনোজ বিশ্বাস জানান, বনগাঁয় প্রচুর প্রতিভাবান চিত্রশিল্পী রয়েছে। চিত্র প্রদর্শনী করতে গেলে তাঁদেরকে কলকাতায় যেতে হয়। বনগাঁয় স্থায়ী আর্ট গ্যালারী তৈরি হলে, এখানকার চিত্রশিল্পীরা উপকৃত হবেন। সরকারি উদ্যোগে আর্ট গ্যালারী তৈরির ব্যাপারে ইতিমধ্যেই কিছুটা আশ্বাস মিলেছে।

এবারের ২৪ তম চারুকলা উৎসবের মূল অনুষ্ঠান শুরু হচ্ছে ২৭ ডিসেম্বর থেকে। চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত। বনগাঁর টাউনহল ময়দানে আয়োজিত এই অনুষ্ঠানের বিভিন্ন দিনে চিত্র ও ভাস্কর্য প্রদর্শনী, সম্মাননা, বসে আঁকো প্রতিযোগিতা, ওয়ার্কশপ, আল্পনা প্রতিযোগিতা ইত্যাদির আয়োজন করা হয়েছে।








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন