Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ২১ ডিসেম্বর, ২০২২

বন্ধ হয়ে যাওয়া‌ ইটভাটা ফের চালুর দাবিতে আন্দোলন

 

Agitation-to-start-brick-kilns

সমকালীন প্রতিবেদন : দীর্ঘদিন ধরে বন্ধ থাকা ইটভাটাগুলি ফের চালু করার দাবিতে আন্দোলনে নামলেন শ্রমিকেরা। তাদের এই আন্দোলনে যোগ দিলেন বামপন্থীরা। মহকুমা শাসকের কাছে স্মারকলিপি জমা দেওয়ার পাশাপাশি রাস্তা অবরোধ ক'‌রে এই আন্দোলন চলে।

উত্তর ২৪ পরগনার বসিরহাট মহকুমার ১০ টি ব্লকে প্রায় ৬০০ টি ইটভাটা রয়েছে। মূলত ইছামতী নদীর দুপার জুড়ে এই ইটভাটাগুলি গড়ে উঠেছে। আর এই ইটভাটাগুলিতে লক্ষাধিক শ্রমিক যুক্ত রয়েছেন। শ্রমিক হিসেবে তারা এই ইটভাটাগুলির সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত।

অভিযোগ, এই ইটভাটাগুলির মধ্যে অধিকাংশই ইছামতী নদীর চর দখল করে অবৈধভাবে তৈরি হয়েছে। পাশাপাশি, নদীর ভেতর থেকে অবৈজ্ঞানিক পদ্ধতিতে বালি মাটি তুলে নদীর গতিপথ বদলে দিচ্ছে। কমছে নদীর নাব্যতা। 

এই কারণে প্রকৃতির ভারসাম্য নষ্ট হয়ে যাচ্ছে। এই অভিযোগে কেন্দ্রীয় সরকারের নিয়ম মেনে গ্রিন ট্রাইবুনালের নির্দেশে গত দুবছর ধরে এই ভাটাগুলি বন্ধ করে দেওয়া হয়েছে। যার ফলে বেকার হয়ে পরেছেন এখানকার শ্রমিকেরা। 

এদিকে, ইটভাটাগুলি বন্ধ হয়ে যাওয়ার ফলে লক্ষাধিক শ্রমিক তাদের মূল জীবিকা থেকে সরে গেছেন। পরিবার নিয়ে বেঁচে থাকতে তারা এই পেশা ছেড়ে অন্য পেশা খুঁজে নিতে বাধ্য হচ্ছেন। অবিলম্বে ভাটাগুলি চালু করার দাবিতে এবার আন্দোলন শুরু করলেন শ্রমিকেরা।

নিজেদের দাবির সমর্থনে বুধবার দুপুর ৩ টে থেকে ইটিন্ডা এবং ঘোজাডাঙা সীমান্তের ইছামতী সেতুর কাছে রাস্তা অবরোধ করে বিক্ষোভ শুরু হয়। বসিরহাট মহকুমা ইটভাটা শ্রমিক সমন্বয় কমিটির ব্যানারে এই আন্দোলন সংঘটিত করে বামপন্থী শ্রমিক সংগঠনের নেতৃত্বরা। 

অবরোধের ফলে এদিন ব্যাপক যানজটের সৃষ্টি হয়। বসিরহাট স্বাস্থ্য জেলায় আসা রোগীদের অ্যাম্বুলেন্স কিছুক্ষণের জন্য আটকে পরে। পরে পুলিশ এসে পরিস্থিতি সামাল দেয়। এদিন আন্দোলনকারীদের পক্ষ থেকে বসিরহাট মহকুমা শাসকের দপ্তরে স্মারকলিপি জমা দেওয়া হয়।








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন