Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১৩ নভেম্বর, ২০২২

অদ্ভুত দর্শন মাছকে ঘিরে ভিড় দীঘার মোহনায়

 

Strange-sight-fish-in-Digha-estuary

সমকালীন প্রতিবেদন : দীঘার মোহনায় ফের দেখা মিললো বিলুপ্তপ্রায় বিশালাকার মাছ। বঙ্গোপসাগরে ধরা পরা অদ্ভুত দর্শন এই মাছ দীঘার মোহনায় আনার পর সেই মাছকে দেখতে ভিড় জমে গেল। ঔষধি গুনসম্পন্ন এই মাছ চড়া দামে কিনে নিয়ে গেল কলকাতার একটি কোম্পানী।

সমুদ্রে মাছ ধরতে গিয়ে রবিবার ভোরেই ওড়িশার পারাদ্বীপ এলাকায় মৎস্যজীবীদের জালে ধরা পরে বিশালাকার একটি মাছ। জানা যায়, এই মাছটির নাম চিরুনি ফাল মাছ। এই মাছের ঠোঁটটি অবিকল চিরুনির মতো দেখতে। সম্ভবত, তার থেকেই এমন নামকরণ।

মাছটিকে এরপর রবিবার সকালে দীঘা মোহনার মৎস্য নিলাম কেন্দ্রে নিয়ে আসা হয়। সেখানে ওজন করে দেখা যায়, মাছটির ওজন প্রায় সাড়ে ৫০০ কিলো। লম্বায় সেটি প্রায় ১২ ফুট। এমন বিশালাকার মাছ ধরা পরার খবর ছড়িয়ে পরতেই হইচই পরে যায়।

মৎস্যজীবীরা জানান, এই মাছটি সাধারণত গভীর সমুদ্রে দেখা যায়। বর্তমানে এটি অনেকটাই বিলুপ্তপ্রায়। এই মাছের ঔষধি গুন রয়েছে। মাছের পাখনা দিয়ে ওষুধ তৈরি হয় বলে দীঘার মৎস্যজীবীরা জানালেন। মাছটির ঠোঁটের দু পাশ জুড়ে চিরুনির দাঁতের মতো বেশ কয়েকটি ধারালো দাঁত রয়েছে। 

বিরল প্রজাতির এই মাছটি দীঘা মোহনার মৎস্য নিলাম কেন্দ্রে এসে পৌঁছানোর পর স্থানীয়দের পাশাপাশি পর্যটকেরাও মাছটিকে দেখতে ভিড় জমান। পরে এই মাছটি ৩০ হাজার টাকায় কলকাতার একটি কোম্পানী কিনে নেয় বলে জানা গেছে।









কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন