Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ৬ নভেম্বর, ২০২২

শীত পরতেই নলেন গুড়ের চাহিদা শুরু

 ‌

শম্পা গুপ্ত : ‌শীতের সঙ্গে নলেন গুড়ের সম্পর্ক চিরকালীন। আর তাই শীত পড়তে না পড়তেই ফি বছর নলেন গুড়ের চাহিদা শুরু হয়ে যায়। আর এই গুনের প্রধান উপাদান খেজুরের রস। সেই রস সংগ্রহ করতে ব্যস্ত হয়ে পরেন শিউলিরা।

রাজ্যের প্রত্যন্ত এলাকা পুরুলিয়া জেলায় খেজুর গুড়ের কারবারের সঙ্গে যুক্ত রয়েছেন বেশ কিছু মানুষ। শীতের শুরুতেই গুড়ের চাহিদা তৈরি হওয়ায় ব্যস্ততা শুরু হয়েছে গুড় ব্যবসায়ীদেরও। 

এই ব্যবসায়ীরা অনেক আগে থেকেই শিউলিদের সঙ্গে যোগাযোগ করে রসের জোগান পাওয়ার জন চুক্তি করে রাখেন। রস সংগ্রহ করে তা জাল দিয়ে তৈরি করা হয় পাটালি গুড়, ঝোলা গুড়, দানা গুড়।

পুরুলিয়া জেলার বিভিন্ন এলাকায় খেজুরের ডাল দিয়ে অস্থায়ী বাড়ী বানিয়ে খেজুর গুড়ের ব্যবসায়ীদের প্রস্তুতি নজরে এলো। নিতুরিয়া থেকে পুরুলিয়া যাওয়ার পথে দেখা মিললো এই ব্যবসায়ীদের। ক্রেতাদের জন্য ইতিমধ্যেই খুলে গেছে খেজুর গুড়ের এই দোকানগুলি। 

গুড় বিক্রেতারা জানালেন, ভোর তিনটে নাগাদ গাছ থেকে রস সংগ্রহ করা হয়। এরপর প্রায় চার ঘন্টা ধরে সেই রস ফুটিয়ে খেজুর গুড় তৈরি করা হয়। দাম অনুযায়ী অবশ্য সেই রসের সঙ্গে চিনি মেশানো হয়।

গুড়ের কারবারিরা জানালেন, শীত এখনও সেভাবে শুরু হয় নি। ফলে রসের জোগানও খুব কম। শীত যদ বেশি পরবে, রসের পরিমানও বাড়বে। তাই প্রথম দিকে গুড়ের যে পরিমান চাহিদা থাকে, সেই পরিমান জোগান দেওয়া সম্ভব হয় না।

স্থানীয়দের পাশাপাশি প্রতিবেশী জেলা, কলকাতা সহ অন্যান্য জায়গা থেকে পুরুলিয়ায় বেড়াতে আসা পর্যটকরা এখান থেকে নলেন গুড় সংগ্রহ করে নিয়ে যান। ঝাড়খন্ড থেকেও বহু মানুষ খেজুর গুড় কিনতে পুরুলিয়ায় আসেন। আগামী তিনমাস ধরে এই গুড় পাওয়া যাবে বলে গুড় ব্যবসায়ীরা জানালেন। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন