Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ৮ অক্টোবর, ২০২২

লক্ষ্মীপুজোর মুখে ব্যস্ততা তুঙ্গে নাড়ু তৈরির কারিগরদের

 

Nadu-makers-are-busy

সমকালীন প্রতিবেদন : গোটা বছর ধরে বাঙালির নানা পুজোপার্বন লেগেই থাকে। আর সেই পুজোতে বিভিন্ন ধরনের নাড়ু, মুড়কি দেওয়ার প্রচলন রয়েছে। অথচ বর্তমান ব্যস্ত জীবনে বাড়িতে বসে সেই নাড়ু, মুড়কি তৈরি করা হয়ে উঠছে না অনেক পরিবারেই। আর তাই বাজার ছেয়েছে রেডিমেড নাডু, মুড়কিতে।

ঘরোয়া পুজোগুলির মধ্যে লক্ষ্মীপুজোয় নাড়ু, মুড়কি ব্যবহারের প্রচলন সবথেকে বেশি। প্রায় ঘরেই এই পুজো অনুষ্ঠিত হয়। এছাড়াও, নানা পুজো পার্বনে নাড়ু, মুড়কি ব্যবহারের রেওয়াজ রয়েছে। আর তাই সেই চাহিদা মেটাতে দিনরাত পরিশ্রম করছেন একশ্রেণীর কারিগর।

উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ পুরসভার শান্তিকলোনীর বাসিন্দা বিশ্বনাথ সাহার মতো এলাকার বেশ কিছু মানুষ দীর্ঘদিন ধরে এই কারবার চালিয়ে আসছেন। 

সারা বছর একটি নির্দিষ্ট পরিমাণ চাহিদা থাকলেও লক্ষ্মীপুজোর আগে আগে এই চাহিদা তুঙ্গে ওঠে। আর তাই দুর্গাপুজোর আগে থেকেই দিনরাত এক করে নানার ধরনের নাড়ুর পাশাপাশি মুড়কি তৈরিতে ব্যস্ত হয়ে পরেন তাঁরা।

বাঙালির নানা পুজোপার্বনে এভাবেই রেডিমেড নাড়ু, মুড়কি সরবরাহ করে একদিকে যেমন বিশ্বনাথ সাহাদের মতো কারিগরদের সংসার চলছে, তেমনই রেডিমেড নাড়ু, মুড়কি পুজোতে দেবতাকে নিবেদন করে সন্তুষ্ট থাকছেন গৃহস্থেরা।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন