Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২

বিশ্বকর্মা পুজো‌কে ঘিরে মিলনমেলা বনগাঁয়

 

Gathering-around-Vishwakarma-Puja

সমকালীন প্রতিবেদন : এ যেন এক মিলনমেলা। বিশ্বকর্মা পুজোকে ঘিরে এমনই মিলনমেলার পরিবেশ তৈরি হয় উত্তর ২৪ পরগনার বনগাঁ ব্লকের কালুপুরে। বলতে গেলে এই দিন আশপাশের গ্রামে অলিখিত অরন্ধন থাকে। গ্রামের হাজার হাজার মানুষ হাজির হন এই পুজোয়।

২০০৮ সালে কালুপুর গ্রামে বেসরকারি উদ্যোগে চালু হয় রাধাকৃষ্ণ রাইস এন্ড ফ্লাওয়ার মিল। সেখানে বাইরের পাশাপাশি স্থানীয়দেরও কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়। সরকারের গণবন্টন ব্যবস্থায় রাজ্যের একাংশে এই মিলের সামগ্রী সরবরাহ হয়।


মিল চালু হবার পর থেকেই এখানে মিলের কর্মী এবং গ্রামবাসীদের নিয়ে বিশ্বকর্মা পুজোর আয়োজন করা হয়। আর এই দিন আশপাশের প্রায় ১০ টি গ্রামের ১০ থেকে ১২ হাজার মানুষ এখানে প্রসাদ গ্রহন করেন। আর এই ঘটনাকে ঘিরে মিলনমেলায় পরিনত হয় এই পুজো।

গত দুবছর করোনা পরিস্থিতির কারণে বিধিনিষেধের মধ্যে দিয়ে এই পুজোর আয়োজন করা হয়েছিল। কিন্তু এবছর সেই আতঙ্ক কাটিয়ে নতুন উদ্যমে পুরনো মেজাজে ফিরেছে এই পুজোর পরিবেশ। 

এসম্পর্কে পুজোর প্রধান উদ্যোক্তা মন্টু সাহা জানালেন, মিল চালু হবার পর থেকে গত ১৫ বছর ধরে এলাকার মানুষের সহযোগিতায় এই পুজোর আয়োজন করা হচ্ছে। এই দিনটির জন্য অপেক্ষা করে থাকেন এলাকার মানুষও।

বিশ্বকর্মা পুজোর এই দিনটির জন্য সারা বছর অপেক্ষা করে থাকেন এলাকার বাসিন্দারা। এদিন মিল চত্বরে গিয়ে দেখা গেল, একদিকে পুজো চলছে, অন্যদিকে পুজোর প্রসাদ পেতে ভিড় জমিয়েছেন গ্রামের হাজার হাজার মানুষ।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন