Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ৮ আগস্ট, ২০২২

মুখোশ শিল্পীদের সরকারি শংসাপত্র প্রদান

Issuance-of-certificates

শম্পা গুপ্ত : ‌মুখোশ গ্রাম হিসেবে পরিচিত পুরুলিয়ার বাঘমুন্ডি ব্লকের চড়িদা গ্রাম। এই গ্রামে ঘরে ঘরে তৈরি হয় পুরুলিয়ার ঐতিহ্যবাহী ছৌ নাচের মুখোশ। যেসব শিল্পীর হাতে এই মুখোশ জীবন্ত হয়ে ওঠে, এবারে সেই শিল্পীদের সরকারি উদ্যোগে সম্মানিত করা হল। 

সোমবার ‌পুরুলিয়ার বাঘমুন্ডি ব্লকের ছৌ নাচের মুখোশ প্রস্তুতকারী শিল্পীদের ভৌগলিক পরিচিতি শংসাপত্র প্রদান করা হলো। রাজ্য সরকারের বিজ্ঞান প্রযুক্তি ও জৈব প্রযুক্তি দপ্তরের উদ্যোগে এবং পুরুলিয়া জেলা প্রশাসনের তত্ত্বাবধানে পুরুলিয়া জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের সভাকক্ষে একটি অনুষ্ঠানের মাধ্যমে শিল্পীদের হাতে শংসাপত্র তুলে দেওয়া হল। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমাঞ্চল উন্নয়ন দপ্তরের রাষ্ট্রমন্ত্রী সন্ধ্যারানী টুডু, জেলা সভাধিপতি সুজয় ব্যানার্জি, জেলাশাসক রজত নন্দা সহ অতিরিক্ত জেলাশাসক, জেলা তথ্য সংস্কৃতি দপ্তরের আধিকারিক সিদ্ধার্থ চক্রবর্তী সহ অন্যান্যরা। 

এদিনের অনুষ্ঠান মঞ্চ থেকে মোট ৩১ জন শিল্পীর হাতে এই শংসাপত্র তুলে দেওয়া হয়। বিশেষ নম্বর যুক্ত এই শংসাপত্রের মাধ্যমে শিল্পীরা বিশ্বের যে কোনও বাজারে তাঁদের উৎপাদিত সামগ্রী বিক্রি করতে পারবেন। এমনকি অনলাইনেও তাঁদের কাছ থেকে বিশ্বের যে কোনও প্রান্তের মানুষ এই জিনিসপত্র কিনতে পারবে। 

জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরে আধিকারিক সিদ্ধার্থ চক্রবর্তী এ সম্পর্কে জানান, পুরুলিয়া জেলার মোট ৩১ জন মুখোশ শিল্পী তাঁদের জিনিসপত্র বাজারজাত করতে পারবেন। অবশ্য কাজের গুণগতমান সবসময় ঠিক রাখতে হবে। 

উল্লেখ্য, ছৌ নাচ ইতিমধ্যেই বিশ্বের দরবারে সমাদৃত হয়েছে। এবার ছৌ নাচের মুখোশ তৈরির সঙ্গে যুক্ত শিল্পীরা এই শংসাপত্র পাওয়ায় বিশ্বের বাজারে তাঁদের খ্যাতি বাড়বে। আরও পরিচিতি বাড়বে পুরুলিয়া জেলারও। 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন