Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০২২

ক্যারিব্যাগের বিরুদ্ধে অভিযানে গিয়ে হাতাহাতি

 

A-campaign-against-carrybags

সৌদীপ ভট্টাচার্য : ‌নিষিদ্ধ প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহারের বিরুদ্ধে অভিযান চালাতে গিয়ে পুরসভা এবং ব্যবসায়ীদের মধ্যে হাতাহাতি বেধে গেল। পুরকর্মীদের অভিযোগ, এই হামলায় তাদের ৩ জন জখম হয়েছেন। অন্যদিকে, ব্যবসায়ীদের পাল্টা অভিযোগ, তাদের উপর অকারণ অত্যাচার করা হয়েছে।

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর নির্দেশে গত ১ জুলাই থেকে রাজ্য জুড়ে ৭৫ মাইক্রনের নিচের প্লাস্টিক ক্যারিব্যাগ বিক্রি এবং ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এব্যাপারে ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন পুরসভা এবং পঞ্চায়েত এলাকায় অভিযান চালানো হচ্ছে। সচেতনতামূলক প্রচারও করা হচ্ছে।

প্রথম দিকে এব্যাপারে নির্দেশিকা মানা হলেও বর্তমানে সেই নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে বিভিন্ন বাজারে এই ধরনের ক্যারিব্যাগের ব্যবহার নতুন করে শুরু হয়েছে। আর এব্যাপারেই মঙ্গলবার উত্তর ২৪ পরগনার পানিহাটি পুরসভার পক্ষ থেকে এলাকার বাজারগুলিতে অভিযান চালান পুরকর্মীরা।

এদিন পুরসভার কর্মীরা আগরপাড়ার ঊষুমপুর বটতলা বাজারে অভিযান চালাতে গেলে ব্যবসায়ীদের সঙ্গে পুরকর্মীদের প্রথমে বচসা বাধে। পরে তা হাতাহাতিতে পরিনত হয়। পুরকর্মীদের অভিযোগ, সরকারি নির্দেশ মেনে তাঁরা ওই বাজারে অভিযান চালাতে গেলে ব্যবসায়ীদের একাংশ তাঁদের উপর হামলা চালায়। তাতে তাঁদের ৩ জন কর্মী আহত হয়েছেন।

অন্যদিকে, ব্যবসায়ীদের পাল্টা অভিযোগ, পুরকর্মীরা জোর করে দোকানের ভেতরে ঢুকে ব্যবসায়ীদের হেনস্থা করছিলেন। আর তা প্রতিহত করতে গেলে বচসা বেধে যায়। 

ঊষুমপুর বটতলা বাজার ব্যবসায়ী সমিতির সম্পাদক মিন্টু সরকারের বক্তব্য, তাঁরা সবসময় প্রশাসনের সঙ্গে সহযোগিতা করতে প্রস্তুত। এই ঘটনায় দুপক্ষই ঘোলা থানায় লিখিত অভিযোগ দায়ের করেছে। পুলিশ ঘটনাটি খতিয়ে দেখছে।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন