Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ১১ জুন, ২০২২

প্লাস্টিক ক্যারিব্যাগ, থার্মোকল নিষিদ্ধ অশোকনগর এবং পুরুলিয়াতেও

 

Plastic-carrybags-are-prohibited

সমকালীন প্রতিবেদন : উত্তর ২৪ পরগনার অশোকনগর কল্যানগড় পুরসভাকে দূষণমুক্ত, প্লাস্টিকমুক্ত করার জন্য বিশেষ উদ্যোগ নিল পুরসভা কর্তৃপক্ষ। এব্যাপারে পুরসভার পক্ষ থেকে বিশেষ নির্দেশিকা জারি করা হয়েছে। পুর এলাকায় যেসব দোকান, বাজার রয়েছে, সেখানে প্লাস্টিক ব্যবহার বন্ধ করার কথা বলা হয়েছে। বিশেষ করে ৭৫ মাইক্রনের নিচে যে সমস্ত প্লাস্টিক ক্যারি ব্যাগ রয়েছে, সেগুলির ব্যবহার পুরোপুরি বন্ধ করার নির্দেশ জারি করা হয়েছে। 

এব্যাপারে পুরসভার পক্ষ থেকে মাইক প্রচারের পাশাপাশি মিছিলের মাধ্যমে মানুষকে এবং ব্যবসায়ীদেরকে সচেতন করা হচ্ছে। প্রচারপত্র বিলি করা হচ্ছে। জুন মাসের ২ তারিখের পর থেকে সম্পূর্ণভাবে প্লাস্টিক মুক্ত শহর গড়ার ডাক দেওয়া হয়েছে। নির্দেশ অমান্য করলে ৫০ থেকে ৫০০ টাকা পর্যন্ত জরিমানা ধার্য করা হবে বলে জানিয়েছেন পুরসভার সিআইসি সদস্য শ্রীকান্ত চৌধুরী।

এদিকে, পুরুলিয়া পুরসভা এলাকাতেও প্লাস্টিক এবং থার্মোকলের জিনিসপত্র ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করেছে পুরুলিয়া পুরসভা। ইতিমধ্যেই এব্যাপারে পুর এলাকার দোকানদারদের পাশাপাশি পুরসভার পক্ষ থেকে সাধারণ মানুষকে সচেতন করতে শহরে একটি মিছিল বের করা হয়। মিছিলে পুরপ্রধান নবেন্দু মাহালি সহ পুরসভার ২৩ টি ওয়ার্ডের স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা উপস্থিত ছিলেন। 

পুরপ্রধান নবেন্দু মহালি জানান, পয়লা জুলাই থেকে পুরুলিয়া শহরের কোনও দোকানে প্লাস্টিক এবং থার্মোকলের কোনও জিনিসপত্র ব্যবহার করতে দেওয়া হবে না। যারা এগুলি ব্যবহার করবেন, তাদের বিরুদ্ধে জরিমানা এবং আইন অনুযায়ী অন্যান্য ব্যবস্থা নেওয়া হবে। ইতিমধ্যে সমস্ত দোকানদারদের জানিয়ে দেওয়া হয়েছে বিষয়টি।  




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন