Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১৬ জুন, ২০২২

জলাশয়কে ঘিরে ইকো ট্যুরিজম গাইঘাটায়, আগ্রহী কেন্দ্র

Eco-Tourism-in-Gaighata

সমকালীন প্রতিবেদন : উত্তর ২৪ পরগনার গাইঘাটা ব্লকের সুটিয়া গ্রাম পঞ্চায়েত এলাকায় বেড়ি, পাঁচপোতা সহ একাধিক জলাশয়কে কেন্দ্র করে ইকো ট্যুরিজম গড়ে তোলার ক্ষেত্রে আগ্রহপ্রকাশ করল কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক। এব্যাপারে এলাকা পরিদর্শনের জন্য কেন্দ্রীয় পর্যটন দপ্তরের পক্ষ থেকে সম্প্রতি দপ্তরের কলকাতার আঞ্চলিক অধিকর্তাকে চিঠি পাঠানো হয়েছে।

শীতের মরশুম ছাড়াও প্রায় সারা বছর ধরে পর্যটকেরা একটু নিরিবিলিতে সময় কাটানোর জন্য গাইঘাটার বেড়ি, পাঁচপোতা এলাকার জলাশয়গুলিতে ঘুরতে আসেন। অথচ এখানে সময় কাটানোর মতো তেমন কোনও পরিকাঠামো নেই। সম্প্রতি এই এলাকায় বেসরকারি উদ্যোগে একটি হোম স্টে তৈরি করা হয়েছে। সেখানে আসতে শুরু করেছেন পর্যটকেরা। স্থানীয় যুবকেরা মনে করেন, এখানে ইকো ট্যুরিজম গড়ে ওঠার পক্ষে অনুকূল পরিবেশ রয়েছে। আর সেই লক্ষ্যে কেন্দ্র এবং রাজ্য সরকারের কাছে একের পর এক আবেদন করতে থাকেন তাঁরা।

আর সেই আবেদনে এবার সাড়া দিল কেন্দ্রীয় পর্যটন দপ্তর। দপ্তরের এক পদস্থ আধিকারিক এব্যাপারে আগ্রহপ্রকাশ করে এলাকা পরিদর্শনের জন্য কলকাতার আঞ্চলিক অফিসকে চিঠি পাঠিয়েছেন। এলাকার উৎসাহী যুবকদের আশা, অদূর ভবিষ্যতে সরকারি উদ্যোগে এখানে ইকো ট্যুরিজম গড়ে উঠবে। আর তাহলেই এলাকার অর্থনীতিরও বদল ঘটবে। উপার্জনের বিকল্প পথ বেরিয়ে আসবে। উপকৃত হবেন এলাকারই মানুষ। সেই সুদিনের অপেক্ষায় দিন কাটাচ্ছেন তাঁরা।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন