Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ১৭ মে, ২০২২

প্রকাশ্যে টাক নিয়ে বিদ্রুপ করলে হতে পারে জরিমানা

Penalty-for-mocking-baldness

দেবাশিষ গোস্বামী : টাক মাথার অধিকারী পরিচিতজনকে নিয়ে প্রকাশ্যে বিদ্রুপ করেন ?‌ তাহলে সাবধান। এমন করলে টাকমাথার অধিকারী যদি আদালতের দ্বারস্থ হন, তাহলে কিন্তু হতে পারে মোটা অঙ্কের জরিমানা। সম্প্রতি এমনই নজির দেখা গেল ইংল্যান্ডে। 

টাক এমন একটি জিনিস, যা কম বেশি অনেক মানুষের মধ্যে এটি দেখা যায়। বিশেষ করে পুরুষ মানুষের ক্ষেত্রে। বাংলা সাহিত্যে অনেক সময় টাক শব্দটি ব্যবহার না করে বিরল কেশ‌ও বলা হয়। টাক মাথার মানুষদের মজা করে অনেক সময় টেকো বা টাকলা বলেও ডাকা হয়। এতে টাক মাথার মানুষেরা কেউ কেউ রেগে যান। কারো কারো অবশ্য এই উক্তি গা সওয়া হয়ে যায়। 

এই টাক নিয়ে বিভিন্ন ভাষায়, বিভিন্ন রকম মজার ঘটনা আছে। সম্প্রতি ইংল্যান্ডের পশ্চিম ইয়র্কারশায়ার শহরে টনি বিন নামে একজন ইলেকট্রিশিয়ান, যিনি একজন বিশাল টাকের অধিকারী, এই বিষয়ে United Kingdom Employment Tribunal এ তাঁর কোম্পানির বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। কারণ, ওই কোম্পানিতে কর্মরত সমস্ত সহকর্মীরা তাঁকে টাকলা বলে সম্বোধন করেন, যেটি কর্মক্ষেত্রে এক ধরনের হয়রানির সমান। 

তিনি এরজন্য আদালতে কোম্পানির বিরুদ্ধে ক্ষতিপূরণের দাবি করেন। United Kingdom Employment Tribunal এর ৩ সদস্যের বেঞ্চ তাঁর এই দাবি মেনে নিয়ে বলেছে, মহিলাদের যেমন বিশেষ কোনো অঙ্গ নিয়ে প্রকাশ্যে মন্তব্য করা যায় না, তেমনি টাক সম্পর্কে প্রকাশ্যে মন্তব্য করা উচিৎ নয়। এইরূপ মন্তব্য যৌন হয়রানিস্বরূপ এবং এরজন্য ওই ব্যক্তি ক্ষতিপূরণ পাওয়ার যোগ্য। 

যদিও আদালত শেষ পর্যন্ত কত পরিমাণ ক্ষতিপূরণের আদেশ দিয়েছে, সে সম্পর্কে কিছু জানা যায়নি। তবে কি অদূর ভবিষ্যতে ভারতেও বিরল কেশ বা টাক মাথা মানুষদের নিয়ে মজা করার দিন শেষ হবে ?‌





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন