Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২

‌INTERNATIONAL WOMAN'S DAY : ‌পায়ে হেঁটে বাড়ি বাড়ি চিঠি পৌঁছান পোস্টম্যান কবিতা

Postman-poems-delivering-letters-from-house-to-house

শম্পা গুপ্ত : ‌শীত কিম্বা বর্ষা, পুরুলিয়ার রঘুনাথপুর এলাকাজুড়ে বাড়ি বাড়ি চিঠি পৌঁছে দেওয়ার জন্য ভরসা কবিতা মাহাত। পোস্টম্যান কবিতা মাহাত তাই আন্তর্জাতিক নারী দিবসের মতো বিশেষ দিনে নারী শক্তির প্রেরণা। কাজের প্রতি তাঁর নিষ্ঠা দেখে আজকের দিনে তাঁকে মনে মনে স্যালুট করলেন তাঁর সহকর্মী থেকে এলাকার মানুষ। 

গোটা বছর অনুকূল কিম্বা প্রতিকূল পরিস্থিতিতে পায়ে হেঁটে পুরুলিয়া জেলার রঘুনাথপুর এলাকায় একসময় পোস্টম্যানের কাজে কর্মরত ছিলেন কবিতার স্বামী কার্তিকচন্দ্র মাহাত। তাঁর অকাল মৃত্যুতে ৩ সন্তান সহ পরিবারের বাকি সদস্যদের নিয়ে অথৈ জলে পরেন কবিতা। সংসারের সমস্ত দায়িত্ব এসে পরে নিজের কাঁধে। 

এই পরিস্থিতিতে ২০১৪ সালে থেকে কর্মরত স্বামীর মৃত্যুর কারণে ডাকবিভাগে পোস্টম্যানের পদে চাকরি পান কবিতা। শুরুতে তাঁর কর্মস্থল ছিল অবিভক্ত বর্ধমান জেলায়। প্রায় এক বছর সেখানে কাজ করার পর রঘুনাথপুর পোস্ট অফিসে বদলি হয়ে আসেন। আর তারপর থেকে সেখানে কর্মরত রয়েছেন। 

রঘুনাথপুর থানার চোরপাহাড়ি গ্রাম থেকে প্রতিদিন সময়মতো রঘুনাথপুর সাব পোস্ট অফিসে পৌঁছে যান বছর পঞ্চাশের কবিতা মাহাত। এরপর শুরু হয় তাঁর কর্মব্যস্ততা। প্রতিদিন ব্যাগ ভর্তি চিঠি, পার্সেল নিয়ে প্রায় ১২ থেকে ১৫ কিলোমিটার পায়ে হেঁটে চিঠি কিম্বা পার্সেল নির্দিষ্ট বাড়িতে পৌঁছে দেন কবিতা। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন