Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১০ মার্চ, ২০২২

রাজ্য সরকারের উদ্যোগে খাল কাটার কাজ শুরু

 ‌

Canal-cutting-work-started-on-the-initiative-of-the-state-government

সৌদীপ ভট্টাচার্য : ‌বর্ষার অতিরিক্ত জল জমা থেকে পাকাপাকিভাবে মুক্তি পেতে এবার বিশেষ উদ্যোগ নিল রাজ্য সরকার। এর জন্য এবার উত্তর ২৪ পরগনার বারাসতের বানিকণ্ঠ খাল সংস্কারের কাজে হাত দেওয়া হল। এরজন্য এলাকার কৃষকদের কাছ থেকে উপযুক্ত মূল্য দিয়ে জমি কিনেছে রাজ্য সরকার।


প্রতি বছর বর্ষায় অতিরিক্ত জমে ভেসে যায় বারাসত পুরসভার বেশ কয়েকটি ওয়ার্ড। অতিরিক্ত জল কৃষিজমিতে ঢুকে গিয়ে ক্ষতি করে ফসলেরও। এই জল বেরিয়ে যাওয়ার কোনও ব্যবস্থা না থাকায় এই সমস্যায় পরতে হয় এলাকার মানুষকে।


এবারে এই সমস্যা সমাধানে উদ্যোগ নিলেন রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ। এই জল বের করার জন্য সাড়ে ৪ কিলোমিটার দীর্ঘ একটি খাল কাটার ব্যবস্থা করা হয়েছে। তারমধ্যে অবশ্য ইতিমধ্যেই দেড় কিলোমিটার খাল কাটার কাজ শেষ হয়েছে। বাকি কাজ দ্রুততার সঙ্গে শেষ করার লক্ষ্য নেওয়া হয়েছে। 


এই খাল কাটার জন্য কৃষকদের কাছ থেকে জমি কিনেছে রাজ্য সরকার। খাদ্যমন্ত্রী রথীন ঘোষ এলাকার কৃষকদের এব্যাপারে রাজি করানোর ক্ষেত্রে বিশেষ উদ্যোগ গ্রহন করেন। তাঁদের জমির উপযুক্ত মূল্য দেওয়ারও ব্যবস্থা করা হয়েছে। 


বুধবার এই কাজ খতিয়ে দেখতে ওই এলাকায় যান মধ্যমগ্রামের প্রাক্তন পুর প্রশাসক নিমাই ঘোষ। তিনি জানান, এই খাল কাটার কাজ শেষ হয়ে গেলে আগামী দিনে এই খাল দিয়ে বর্ষার অতিরিক্ত জল এই খাল দিয়ে বিদ্যাধরি খালে গিয়ে পরবে। ফলে আর জল জমার সমস্যা থাকবে না। আর তাতে বারাসত পুরসভার বেশ কয়েকটি ওয়ার্ডের বাসিন্দারা উপকৃত হবেন। 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন