Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২১ জানুয়ারী, ২০২২

CORONA : ‌লাগবে না মাস্ক, থাকছে না কোনও কোভিড বিধি

 

You-do-not-need-a-mask

দেবাশীষ গোস্বামী : ‌আগামী সপ্তাহ থেকে লাগবে না আর মাস্ক। থাকছে না কোনও কোভিড বিধি। বন্ধ হয়ে যাবে ঘরে বসে কাজ (‌work-from-home)‌। এমনই নির্দেশিকা জারি হয়েছে। তবে এমন ঘটনা ভারতে নয়, ব্রিটেনে। সেদেশের প্রধানমন্ত্রী বরিস জনসন ঘোষণা করেছেন, আগামী সপ্তাহ থেকে তাঁদের দেশে আর কোভিড বিধি থাকছে না। সেইজন্য পড়তে হবে না মাস্ক বা মানতে হবে না অন্যান্য বিধি-নিষেধ। ‌


করোনার পূর্ববর্তী সময়ে যেমন চলছিল তেমনি চলবে। ব্রিটেনের প্রধানমন্ত্রী বলেছেন, তাঁদের দেশের বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেছেন যে, কোভিড-১৯ এর যে মারণ ক্ষমতা ছিল, সেটি সে হারিয়েছে। এর থেকে বিশেষ আর কোনও ভয় নেই। ভ্যাকসিন তাঁদের দেশের বিজ্ঞানীরাই প্রথম আবিষ্কার করেন। 


এরসঙ্গে সবচেয়ে বেশি ভ্যাকসিনেশন তাঁদের দেশেই হয়েছে। সেইজন্য তাঁরা এই সিদ্ধান্ত নিচ্ছেন। তিনি আরও বলেন, গত গ্রীষ্মে তাঁদের দেশে কোভিড সংক্রমণের হার বেশি থাকলেও তখন ব্রিটেনে কোনও লকডাউন হয়নি। যার ফলে জি–৭ দেশগুলির মধ্যে তাঁদের দেশের অর্থনীতি সবচেয়ে এগিয়ে। 


অথচ গত ডিসেম্বরে যখন দক্ষিণ আফ্রিকা থেকে ওমিক্রণ আক্রান্তের হার বাড়তে থাকে, তখন ব্রিটেনই প্রথম আন্তর্জাতিক উড়ানের ওপর বিধিনিষেধ আরোপ করেছিল। শুধু তাই নয়, ১৮ জানুয়ারি ব্রিটেনে আক্রান্তের সংখ্যা ছিল ৯৪৪৩২ জন। মৃত্যুর সংখ্যা ছিল ৪৩৮ জন। তা সত্ত্বেও ব্রিটেনের এই সাহসী সিদ্ধান্ত নিল।



 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন