Breaking

Post Top Ad

Your Ad Spot

Wednesday, 15 December 2021

মহিলাদের স্বনির্ভর করতে আবাসিক প্রশিক্ষণ শিবির

 ‌

Residential-training-camp

সমকালীন প্রতিবেদন : ‌সমাজে পিছিয়ে পড়া মহিলাদের প্রশিক্ষণ দিয়ে স্বনির্ভর করে তোলার লক্ষ্যে এগিয়ে এলো দুটি স্বেচ্ছাসেবী সংস্থা। তাদের যৌথ উদ্যোগে শুরু হল বিশেষ প্রশিক্ষণ শিবির। মোট ১০০ জন মহিলা এই প্রশিক্ষণ শিবিরে অংশ নিয়েছেন। তাঁদের নিয়ে খোলা হয়েছে হোয়াটস অ্যাপ গ্রুপ। প্রশিক্ষণের পর প্রশিক্ষিত মহিলাদের উৎপাদিত দ্রব্য বিক্রি করার ব্যবস্থাও করবে সংস্থা।


জানা গেছে, বীরভূম জেলার সুকল্যাণ ওয়েলফেয়ার সোসাইটির সঙ্গে এই যৌথ উদ্যোগে সামিল হয়েছে আর এক স্বেচ্ছাসেবী সংস্থা মল্লারপুর নঈসুভা। তাঁদের উদ্যোগে বীরভূম জেলার মোট ১০০ জন মহিলাকে দুটি পর্যায়ে সেলাইয়ের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। আবাসিক এই প্রশিক্ষণ শিবির চলবে ৯ দিন ধরে। এই প্রশিক্ষণ শিবিরে সুযোগ পাওয়ার জন্য ইন্টারভিউর মাধ্যমে মহিলাদের বাছাই করা হ‌য়েছে। 


বীরভূমের জেলা শাসক বিধান রায় এই আবাসিক প্রশিক্ষণ শিবিরের উদ্বোধন করেন। মল্লারপুর নঈসুভা সংস্থার সম্পাদক সাধন সিনহা জানান, শিবির শেষে এই মহিলারাই গ্রামে গিয়ে অন্য দুঃস্থ মহিলাদের প্রশিক্ষণ দিয়ে তাঁদের স্বনির্ভর করে তুলবেন। মল্লারপুর দীক্ষা কমপ্লেক্সে আবাসিক প্রশিক্ষণ কেন্দ্রে উষা কোম্পানির পক্ষ থেকে অংশগ্রহণকারী প্রত্যেক মহিলাকে একটি করে সেলাই মেশিন দেওয়া হয়, যাতে তাঁরা স্বনির্ভর হতে পারেন। 





No comments:

Post a Comment