Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 25 December 2021

প্রস্তাবিত খনি এলাকায় আদিবাসী মহিলাদের সশস্ত্র প্রতিবাদ

 

Indigenous-women-armed-protest

সমকালীন প্রতিবেদন : প্রস্তাবিত খনি এলাকায় আদিবাসী মহিলাদের উপর  দুষ্কৃতী হামলা এবং পুলিশের বিনা প্ররোচনায় আক্রমনের অভিযোগ প্রতিবাদে সরব হলেন স্থানীয়রা। শনিবার হরিনসিঙ্গা এই বিষয়ে প্রতিবাদ সভা ও ধিক্কার মিছিলের কর্মসূচি নেওয়া  হয়। এলাকার মহিলারা লাঠি এবং অস্ত্র হাতে তুলে নিয়ে রাস্তায় নেমে প্রতিবাদ জানান। 


ডেউচা পাচামিতে প্রস্তাবিত কয়লা খনি এলাকায় শান্তি রক্ষার স্বার্থে ২৩ ডিসেম্বর দেওয়ানগঞ্জ এলাকায় তৃণমূলের পক্ষ থেকে একটি মিছিলের ডাক দেওয়া হয়েছিল। অভিযোগ, সেই সময়  আদিবাসীদের একাংশ এই মিছিলে বাধা সৃষ্টি করে। তবে আদিবাসীদের পাল্টা অভিযোগ, মিছিল তেকে তাদের ওপর আক্রমণ চালানো হয়। আহতদের হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য পুলিশ রাস্তা বন্ধ করে দেয়।


তবে আদিবাসীদের এই অভিযোগ অস্বীকার করেছে স্থানীয় তৃণমূল নেতৃত্ব। প্রস্তাবিত কয়লা খনি নিয়ে ইতিমধ্যেই ওই এলাকায় রাজনৈতিক উত্তেজনা তৈরি হয়েছে। পশ্চিমবঙ্গ আদিবাসী অধিকার মঞ্চের ব্যানারে ইতিমধ্যেই একাধিক বামপন্থী সংগঠন পথে নেমেছে। পিছিয়ে নেই বিজেপিও। আর এরপর এদিন আদিবাসী মহিলারা পথে নামলেন। এই পরিস্থিতিতে এই কয়লা খনির ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন চিহ্ন দেখা দিয়েছে। 




No comments:

Post a Comment