Breaking

Post Top Ad

Your Ad Spot

Wednesday, 29 December 2021

দিনের টুকিটাকি : ‌২৯ ডিসেম্বর, ২০২১

জয়চণ্ডী পাহাড়

সত্যজিৎ রায় নির্মিত 'হীরক রাজার দেশে'‌ সিনেমার হাত ধরে বিখ্যাত হয়ে ওঠা পুরুলিয়ার রঘুনাথপুরের জয়চণ্ডী পাহাড়ে শুরু হল পর্যটন উৎসব। বুধবার এই মেলার উদ্বোধন করলেন রাজ্যের পশ্চিমাঞ্চল উন্নয়ন  দপ্তরের মন্ত্রী সন্ধ্যারানী টুডু। এই মেলা এবছর ১৬তম বর্ষে পা দিল। অন্যান্য বছরের মতো অবশ্য এবারে করোনা পরিস্থিতির কারণে বাইরের জেলা থেকে সেভাবে পর্যটক আসেন নি। এর পাশাপাশি, জয়চণ্ডী পাহাড়ে যাওয়ার কোনও নিজস্ব রাস্তা নেই। ফলে অন্য জেলা এবং রাজ্যের বাইরে থেকে আসা পর্যটকেরা বিভ্রান্তির মধ্যে পরে যান। সেই কারণেও হয়তো অনেকে এখানে আসতে চাইছেন না বলে মনে করা হচ্ছে। ৫ দিনের এই মেলায় বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রাখা হয়েছে। মেলা চলবে ১ জানুয়ারি পর্যন্ত।



মহা ঋণমেলা

বীরভূম জেলার ৫৫৬০ টি স্বনির্ভর দলের মহিলা সদস্যাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৬৫ কোটি ৭৪ লক্ষ টাকা ঋণ দিল জেলার ব্যাঙ্কগুলি। বুধবার ডিআরডিসি সভাকক্ষে জেলার মহিলা স্বনির্ভর দলগুলিকে স্বনির্ভর করে তোলার জন্য মহা ঋণমেলার আয়োজন করেছিল 'আনন্দধারা'‌। গ্রাম উন্নয়ন বিভাগের পরিচালনায় এই মহা ঋণমেলায় টাকা পাওয়ায় খুশি মহিলা স্বনির্ভর দলের সদস্যরা। স্বনির্ভর দলের মহিলারা লোন নিয়ে ব্যবসা করে তা সময়মতো পরিশোধ করছেন বলে জানান সিএসপি ইতি মণ্ডল। পশ্চিমবঙ্গ গ্রামীণ ব্যাঙ্ক ৪৮৩২ টি মহিলা স্বনির্ভর দলকে ১৪৭ কোটি ১৭ লক্ষ টাকা ঋণ দিয়েছে। অন্যদিকে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ২৭৯ টি মহিলা স্বনির্ভর দল কে ৫ কোটি ৫৪ লক্ষ টাকা ঋণ দিয়েছেন বলে জানান ডিআরডিসির প্রজেক্ট ডিরেক্টর সুদীপ্ত দাস। ঋণ মেলায় উপস্থিত ছিলেন জেলাশাসক বিধান রায়, জেলা পরিষদের মেন্টর অভিজিৎ সিংহ, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার রিজিওনাল ম্যানেজার বিকাশ কুমার বাগচী, পশ্চিমবঙ্গ গ্রামীণ ব্যাঙ্কের কেন্দ্রীয় কার্যালয়ের সিনিয়র ম্যানেজার সৃজন পাল প্রমুখ। 



আক্রান্ত ব্যবসায়ী

বনগাঁর এক ব্যবসায়িকে মারধরের অভিযোগে ৩ জনকে গ্রেপ্তার করল বনগাঁ থানার পুলিশ। ধৃতদের নাম বাপ্পা মন্ডল, সৌরভ মন্ডল এবং অনুকূল মণ্ডল। ধৃতদের বুধবার সকালে বনগাঁ মহকুমা আদালতে তোলা হলে বিচারক তাদের জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন। জানা গেছে, মঙ্গলবার গভীর রাতে বনগাঁ থানার কালুপুর এলাকায় যশোর রোডের উপর একটি ট্রাক থেকে পন্য ছিনতাইয়ের চেষ্টা করে ধৃতরা। বাঁধা দিতে গেলে পবিত্র ঘোষ নামে এক ব্যবসায়ীকে মারধর করা হয়। আহত ব্যবসায়ীকে পরে বনগাঁ মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়। এরপর বুধবার সকালে অভিযুক্তদের গ্রেপ্তার করে পুলিশ।



No comments:

Post a Comment