Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 20 November 2021

দিনের টুকিটাকি : ‌২০ নভেম্বর, ২০২১

রাস উৎসব

এবছরও ধুমধামের সঙ্গে উত্তর ২৪ পরগনার গোপালনগর থানার চালকিতে রাস উৎসব পালিত হচ্ছে। স্থানীয় চালকি রাস উৎসব কমিটির পরিচালনায় এবার এই উৎসব ৪৯ তম বর্ষে পা দিল। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিধায়ক বিশ্বজিৎ দাস, তৃণমূলের বনগাঁ সাংগঠনিক জেলার সভানেত্রী আলোরাণী সরকার, জেলা পরিষদের অধ্যক্ষ শ্যামল রায়, পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ সৌমেন দত্ত, পুর প্রশাসক গোপাল শেঠ, মহকুমা পুলিশ আধিকারিক অশেষ বিক্রম দস্তিদার, বিডিও অর্ঘ দত্ত, ওসি চিন্তামনি নষ্কর সহ অন্যান্য বিশিষ্টরা। পুজোর পাশাপাশি উৎসব মঞ্চে প্রতিদিন কীর্তন, বাউল সহ নানা অনুষ্ঠানের আয়োজন রয়েছে। বসেছে মেলাও। উৎসব চলাকালীন সর্বসাধারণের জন্য একদিন ভোগ প্রসাদ খাওয়ার ব্যবস্থা রাখা হয়েছে। উৎসব চলবে শুক্রবার পর্যন্ত। 


মাওবাদীদের বনধ

মাওবাদীদের ডাকা বনধ এ শনিবার পুরুলিয়া জেলায় তেমন কোনও প্রভাব পড়ল না। কিসান দা ওরফে প্রশান্ত বসুর গ্রেপ্তারের প্রতিবাদে আজ ভারত বনধ এর ডাক দেয় মাওবাদীরা। এই কারণে জেলা পুলিশের পক্ষ থেকে ঝাড়খণ্ড সীমান্তে ব্যাপক পাহারার ব্যবস্থা করা হয়। জেলা পুলিশের পদস্থ কর্তাদের উপস্থিতিতে জেলার প্রধান রাস্তাগুলিতে নাকা চেকিং করা হয়। মাওবাদীদের ডাকা এদিনের বনধ এ বরাবাজার, বান্দোয়ান এলাকায় সমস্ত বাস চলাচল করে নি। ঝাড়খন্ডের দিক থেকেও তেমন গাড়ি আসে নি। কোনও অপ্রীতিকর ঘটনার খবর নেই। জেলার সদর শহর এবং গ্রাম অঞ্চলে জনজীবন ছিল সম্পূর্ণ স্বাভাবিক।  পুরুলিয়ার পুলিশ সুপার এস সেলভা মুরগান জানিয়েছেন, গোটা জেলায় নাকা তল্লাশি চালানো হয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ সতর্ক রয়েছে।    


ক্রেডিট কার্ড

স্টুডেন্ট ক্রেডিট কার্ড তুলে দেওয়া হল পুরুলিয়া জেলার পড়ুয়াদের হাতে। প্রশাসনের উদ্যোগে আপাতত জেলার রঘুনাথপুর, পুরুলিয়া, ঝালদা এবং মানবাজার– এই চার মহকুমার মোট ৪৭ জন পড়ুয়ার হাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শনিবার জেলা শাসকের কনফারেন্স হলে ১৫ জন পড়ুয়ার হাতে এই কার্ড তুলে দেওয়া হল। অন্যদিকে, রঘুনাথপুর মহকুমা দপ্তর থেকে ২২ জনকে এই কার্ড দেওয়া হয়। রাজ্যের ছাত্রছাত্রীরা তাদের শিক্ষাগত ও পেশাগত ক্ষেত্রে উজ্জ্বল ভবিষ্যৎ গড়ে তোলার উদ্দেশ্যে রাজ্য সরকার এই প্রকল্প চালু করেছে। এই কার্ডের মাধ্যমে পড়ুয়ারা ১০ লক্ষ টাকা পর্যন্ত সামান্য সুদে ঋণ পাবে। এদিন রঘুনাথপুর মহকুমা দপ্তরের অনুষ্ঠানে জেলাশাসক রাহুল মজুমদার, রঘুনাথপুর মহকুমা শাসক প্রিয়দর্শিনী ভট্টাচার্য, হাজারী বাউরি সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। 

No comments:

Post a Comment