Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 15 November 2021

‌দিনের টুকিটাকি : ‌১৫ নভেম্বর, ২০২১

বীরসা স্মরণ ১

সোমবার মহাসমারোহে বীরভূমের সিউড়িতে বীরসা মুন্ডার ১৪৭ তম জন্মদিন উদযাপিত হল। সেখানে গিয়ে আদিবাসী লোকসংস্কৃতি সংগ্রহশালা সংস্কারের আশ্বাস দিলেন বীরভূমের জেলাশাসকের বিধান রায়। সোমবার সিউড়ির সিধু কানহু মুক্ত মঞ্চের সামনে আয়োজিত এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সভাধিপতি বিকাশ রায় চৌধুরী, অতিরিক্ত জেলা শাসক কৌশিক সিনহা, কর্মাধ্যক্ষ বিজয় মার্ডি সহ অন্যান্যরা। আদিবাসী লোকসংস্কৃতি সংগ্রহশালা পরিদর্শন করেন জেলা শাসক। আদিবাসীদের দুষ্প্রাপ্য সংগ্রহ, যা আদিবাসী সংস্কৃতির সঙ্গে, আদিবাসী মননের সঙ্গে জড়িয়ে আছে, সেগুলি এই সংগ্রহশালাতে অবহেলায়, অপরিচ্ছন্নতায় পড়ে আছে। জেলা শাসকের কাছে এগুলি অবিলম্বে সংস্কার করার দাবি জানান আদিবাসী গুণীজনেরা। জেসা শাসক তাঁদের আবেদন খতিয়ে দেখার আশ্বাস দেন।


বীরসা স্মরণ ২

পুরুলিয়া জেলায় মুণ্ডা সহ বিভিন্ন জনজাতির বসবাস। ঝালদার বীরসা মোড়ে দীর্ঘদিন ধরে বীরসা মুণ্ডার একটি মূর্তি নির্মানের জন্য স্থানীয় আদিবাসীদের দাবী রয়েছে। জেলা প্রশাসন এবং ঝালদা পুরসভার গড়িমসিতে সেই দাবী এখনও পূরণ হয়নি বলে ক্ষোভ প্রকাশ করেন স্থানীয় আদিবাসী নেতা কার্তিক সিং মুড়া। আদিবাসী সংগ্রামী নেতা বীরসা মুণ্ডার জন্ম দিবসে তাঁর মূর্তি না হওয়া নিয়ে ব্যাপক ক্ষোভ প্রকাশ করা হল আদিবাসী ভূমিজ মুন্ডা কল্যাণ সমিতির তরফ থেকে। সোমবার ঝালদার বীরসা মোড়ে একটি পথসভায় দাঁড়িয়ে ক্ষোভ প্রকাশ করেন সমিতির সদস্যরা। ১৮৭৫ সালের ১৫ নভেম্বর পুরুলিয়া জেলা লাগোয়া বর্তমান ঝাড়খণ্ডের লোহারডাগা জেলায় জন্মগ্রহণ করেন মহান এই সংগ্রামী। তাঁর ডাকে সাড়া দিয়ে ইংরেজ এবং অত্যাচারী জমিদারদের বিরুদ্ধে আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন দরিদ্র মানুষজন। সেই সংগ্রামের আঁচ এসে পড়ে তৎকালীন মানভূম, বর্তমানের পুরুলিয়া জেলাতেও।  এদিন বীরসা মুণ্ডার জন্মদিবস উপলক্ষে পুরুলিয়ার সিধো কানহো বীরসা বিশ্ববিদ্যালয়ে তাঁর মূর্তিতে মাল্যাদান করেন বহু ছাত্রছাত্রী। অন্যদিকে, বীরসা মুণ্ডা ক্লাবের উদ্যোগে নিতুরিয়ার গোবাগে পালিত হল বীর শহীদ বীরসা মুণ্ডার জন্মদিন। আদিবাসী নেতা রাজেন টুডু, তৃনমুল কংগ্রেসের জেলা সম্পাদক হাজারী বাউরি, হিমাংশু মণ্ডল, চন্দন আচার্য সহ অন্যান্য ব্যাক্তিত্ব উপস্থিত ছিলেন আজকের জন্মদিবস ও শ্রদ্ধাঞ্জলী অনুষ্ঠানে। 


মৃত সেনা জওয়ান

ধানবাদে কর্মরত অবস্থায় হৃদরোগে আক্রান্ত হয়ে রবিবার মৃত্যু হল এক সিআইএসএফ  জওয়ানের। মৃত ওই সেনা জওয়ানের নাম সার্জেন সরেন। পুরুলিয়া জেলার বরাবাজার থানা এলাকার বাসিন্দা এই সেনা জওয়ান হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন বলে জানা গেছে। মৃত ওই সিআইএসএফ জওয়ানের মরদেহ সোমবার তাঁর নিজের গ্রাম পুরুলিয়া জেলার বরাবাজার থানার ব্রজরাজপুর গ্রামে নিয়ে আসা হয়। বাহিনীর পক্ষ থেকে সেখানে গান স্যালুটের মাধ্যমে তাঁকে শেষ শ্রদ্ধা জানানো হয়। তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানান উপস্থিত সকলেই।

No comments:

Post a Comment