Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 2 October 2021

জলাতঙ্ক রোগ থেকে সম্পূর্ণ মুক্ত হবে ভারত :‌ ঘোষনা কেন্দ্র সরকারের

 

Get-rid-of-rabies

দেবাশীষ গোস্বামী : কুকুরের ‌দ্বারা সংক্রমিত জলাতঙ্ক রোগকে আগামী ২০৩০ সালের মধ্যে ভারত থেকে নির্মূল করতে একটি বিশেষ প্রকল্প গ্ৰহন করেছে ভারত সরকার। ইতিমধ্যে কেন্দ্র সরকার এই প্রকল্পের কাজ শুরুও করেছে। বিশ্ব জলাতঙ্ক দিবসে এমনই ঘোষনা করলেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মনসুখ মান্ডভিয়া।


একটা সময় ছিল ভারতবর্ষে কুকুরের কামড়ে জলাতঙ্ক রোগে প্রতি বছর নিয়ম করে অনেক মানুষ সংক্রমিত হতেন বা মারা যেতেন। তুলনামূলকভাবে এখন এই রোগে আক্রান্ত হবার কথা অনেক কম শোনা যায়। এই রোগ যাতে দেশ থেকে নির্মূল হয়ে যায় তার জন্য কেন্দ্র সরকার বিশেষভাবে উদ্যোগী হয়েছে।


প্রতি বছর ২৮ সেপ্টেম্বর বিশ্ব জলাতঙ্ক দিবস হিসেবে পালিত হয়। এই বছরও ২৮ সেপ্টেম্বর কেন্দ্রীয় সরকারের উদ্যোগে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মনসুখ মান্ডভিয়া এবং মৎস্য পশুপালন ও দুগ্ধ দপ্তরের মন্ত্রী পুরুষোত্তম রুপালা। 


এই অনুষ্ঠানে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ঘোষণা করেন, আগামী ২০৩০ সালের মধ্যে ভারত থেকে কুকুরের দ্ধারা সংক্রমিত জলাতঙ্ক রোগকে নির্মূল করার একটি বিশেষ প্রকল্প গ্ৰহন করেছে ভারত সরকার। ইতিমধ্যেই কেন্দ্র সরকার এই প্রকল্পের কাজ শুরুও করে দিয়েছে। 


এদিনের অনুষ্ঠানে উপস্থিত কেন্দ্রীয় মৎস্য, পশুপালন ও দুগ্ধ মন্ত্রী এই প্রকল্পের বাস্তবায়নের জন্য সমস্ত রাজ্য সরকার ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলগুলিকে এগিয়ে আসার জন্য আহ্বান জানান। তিনি বলেন, বেশীরভাগ মানুষই জলাতঙ্কের প্রতিষেধক এবং ওষুধের মধ্যে পার্থক্য জানেন না। তিনি সংশ্লিষ্ট সকলকে এই ব্যাপারে উদ্যোগী হতে বলেন।




No comments:

Post a Comment