Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, 12 October 2021

২ থেকে ১৮ বছর বয়সীদের করোনার ভ্যাকসিনের অনুমোদন দিল ভারত সরকার

 ‌‌

দেবাশীষ গোস্বামী : ২ থেকে ১৮ বছর বয়সী বাচ্চাদের অভিভাবকদের জন্য সুখবর দিল ডিসিজিআই বা ড্রাগস এন্ড কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। এতদিন ১৮ বছরের উর্দ্ধে প্রাপ্তবয়স্কদের জন্য টিকা থাকলেও বাচ্চাদের কোনও ভ্যাকসিন ভারতীয় বাজারে ছিল না।


আজ ভারত সরকারের অধীনস্থ ডিসিজিআই আপৎকালীন ভিত্তিতে হায়দ্রাবাদের কোম্পানি ভারত বায়োটেকের তৈরি কোভিড-১৯ এর ভ্যাকসিন কোভ্যাকসিনে অনুমোদন দিল, যেটি ২ থেকে ১৮ বছর বয়সের বাচ্চাদের জন্য কাজে লাগবে। 


এতদিন শিশুদের জন্য করোনার কোনও ভ্যাকসিন ভারতে পাওয়া যেত না। যার ফলে অভিভাবকদের দুশ্চিন্তার অন্ত ছিল না। এখন সবার অপেক্ষা, কত তাড়াতাড়ি বাস্তবে এই টিকা শিশুদের মধ্যে প্রদান করা হয়। তার ফলে অভিভাবকেরা তাঁদের শিশুদের স্কুলে পাঠাতে কিছুটা দুশ্চিন্তামুক্ত হতে পারবেন। 


যদিও গত জুলাই মাসে ডিসিজিআই আরেকটি ভ্যাকসিনকেও আপৎকালীন ছাড়পত্র দিয়েছিল। সেই ভ্যাকসিনটি ছিল জাইকোভ বি। ভারতের বিখ্যাত একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থা জাইডাস ক্যাডিলার তৈরি। কিন্তু সেটি এখনও পর্যন্ত বাজারে আসতে পারে নি।


ভারতের তৈরি কোভ্যাকসিন এখনও পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু র অনুমোদন পায় নি। যার ফলে কোভ্যাকসিন পাওয়া ভারতীয় নাগরিকদের বিদেশ সফরে অসুবিধা হচ্ছে। এ ব্যাপারে ভারত সরকারের পক্ষ থেকে কোভ্যাকসিনের সমস্ত তথ্য হু র কাছে পাঠানো হয়েছে। আশা করা হচ্ছে, আগামী সপ্তাহ নাগাদ এই অনুমোদন পাওয়া যাবে।






No comments:

Post a Comment