Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 9 September 2021

আজ থেকে ভক্তদের জন্য ফের খুলে গেল তারাপীঠ মন্দির

 ‌

The-Tarapith-temple-reopened

সমকালীন প্রতিবেদন : ‌প্রশাসন এবং মন্দির কমিটির পক্ষ থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হল। ফলে আজ থেকে ফের ভক্তদের জন্য খুলে গেল তারাপীঠ মন্দির। করোনা বিধি মেনে আজ থেকে আবারও মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করতে পারবেন ভক্তরা। এই খবরে খুশি ছড়িয়ে পরেছে ভক্ত এবং স্থানীয় ব্যবসায়ীদের মধ্যে।

করোনা পরিস্থিতির কারণে কৌশিকী অমাবস্যার ভিড় এড়াতে এবছরও পুণ্যার্থীদের জন্য বন্ধ রাখা হয়েছিল তারাপীঠ মন্দির। তবে রীতি মেনে মা তারার নিত্য পুজো করেছেন পালাদার সেবাইত। মন্দিরের পাশাপাশি তারাপীঠের কোনও হোটেলেও পর্যটকদের প্রবেশ করতে দেওয়া হয় নি। পরিস্থিতির কথা বিবেচনা করে প্রশাসনের সঙ্গে মন্দির কমিটিও যৌথবাবে এই সিদ্ধান্ত নিয়েছিল। সেই কারণে গত ৩ সেপ্টেম্বর থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত মোট ছ'দিন মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল বীরভূম জেলা প্রশাসন এবং তারা মাতা সেবাইত সংঘ ও তারাপীঠ মন্দির কমিটি। 

অন্যান্যবার এই বিশেষ দিনটিতে তারাপীঠে ভক্তদের তিল ধারনের জায়গা থাকে না। এই বিশেষ সময়ে তারা মায়ের মন্দিরে পুজো দেবার জন্য ভিড় জমান লক্ষ লক্ষ পুণ্যার্থী। স্থানীয় ব্যবসায়ীরাও অপেক্ষা করে থাকেন এই বিশেষ দিনটির জন্য। করোনা পরিস্থিতির কারণে গত বছর থেকেই এই সময় তারাপীঠের মা তারার মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবছরও সেই সিদ্ধান্ত বহাল রাখা হয়েছিল। কোনও পুণ্যার্থীকেই গত ৬ দিন মন্দির চত্বরে প্রবেশ করতে দেওয়া হয় নি। 

শুধুমাত্র পালাদার সেবাইত সময় মেনে মা তারার নিত্যপুজো করেছেন। কৌশিকী অমাবস্যা উপলক্ষ্যে ৬ এবং ৭ সেপ্টেম্বর নিত্য পুজোর পাশাপাশি অমাবস্যার বিশেষ পুজো, উপাচার পালন করা হয়। এমন বিশেষ দিনে মন্দিরে ভক্তদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি হওয়ায় স্বাভাবিকভাবেই মন খারাপ ছিল ভক্ত এবং তারাপীঠের ক্ষুদ্র এবং বড় ব্যবসায়ীদেরও। তবে ফের ভক্তদের জন্য তারাপীঠের মন্দিরের দরজা খুলে দেওয়ায় ফের খুশি ভক্তরা। স্থানীয় ব্যবসায়ীরা মনে করছেন, আবারও তারাপীঠ মন্দিরে ভক্ত সমাগম ঘটবে। শুরু হবে বিক্রিবাটা। পর্যটকদের আনাগোনায় সরগরম থাকবে হোটেল, লজগুলি।





No comments:

Post a Comment