Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, 14 September 2021

টেনিসের নতুন রাণী রাদুকানু

Radukanu-is-the-new-queen-of-tennis

দেবাশিষ গোস্বামী : এসে গেল টেনিসের নতুন রানী রাদুকানু। ২০২১ এর যুক্তরাষ্ট্র ওপেন টেনিসের মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হলেন বৃটেনের অষ্টাদশী রাদুকানু। তিনি ১৯ বর্ষীও কানাডিয়ান প্রতিদ্বন্দ্বী লায়লা ফার্নান্ডেজ কে ৬-৪,৬-৪ সেটে হারিয়ে চ্যাম্পিয়ন হন।

 

রাদুকানুর জন্ম ২০০২ সালের নভেম্বর মাসে। তাঁর বাবা রোমানিয়ান ও মা চিনের। জন্ম থেকেই তিনি ইংল্যান্ডে মানুষ। পাঁচ বছর বয়সে তাঁর টেনিসে হাতেখড়ি। ১৬ বছর বয়স থেকেই তিনি পেশাদার টেনিস প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে শুরু করেন। এর আগে তিনি ইন্টারন্যাশনাল টেনিস ফেডারেশন বা আই টি এফ এর তিনটি ছোট প্রতিযোগিতায় বিজয়ী হন। 


এ বছর অর্থাৎ ২০২১ এ উইমিল্ডন টেনিসে তিনি কোয়ালিফাইং রাউন্ড থেকে শুরু করে চতুর্থ রাউন্ড পর্যন্ত গিয়েছিলেন। যুক্তরাষ্ট্র ওপেন টেনিসেও তিনি কোয়ালিফাইং রাউন্ড থেকেই জয়ের সাফল্য ধরে রাখতে শুরু করেন। তারপর একের পর এক নামি খেলোয়াড়দের হারিয়ে তিনি ফাইনালে পৌঁছে যান।  ফাইনালে কানাডার প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে এবছর যুক্তরাষ্ট্র ওপেনে বিজয়ী হন। 


এই বছরের যুক্তরাষ্ট্র ওপেনের ফাইনালিস্ট দুই প্রতিযোগীই কম বয়সী। একজনের বয়স ১৮ এবং অপরজনের ১৯ বছর। এর থেকেই মনে করা হচ্ছে, মারিয়া শারাপোভা ও সেলিনা উইলিয়ামসদের যুগ শেষ হতে চলেছে। আর একজন কমবয়সী খেলোয়াড় জাপানের নিয়োমই ওসাখা তিনিও মানসিক চাপে বিধ্বস্ত হয়ে আপাতত কোর্টের বাইরে আছেন। সুতরাং, এটা মনে করা যেতেই পারে যে, রাদুকানু ও লায়লা ফার্নান্ডেজরা আগামী দিনে আন্তর্জাতিক মহিলা টেনিসে রাজত্ব করবেন।




 

1 comment: