Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 20 September 2021

ইতিহাসে আজ : ২০ সেপ্টেম্বর ২০২১

 ‌

Today-in-history

ইতিহাসে আজ 

                         

জাতীয় প্রেক্ষিত : 

১) ১৭৬০ খ্রিস্টাব্দে ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানি মিরজাফরের পরিবর্তে মিরকাশিমকে বাংলার নবাব বলে ঘোষণা করেন। 

২) ১৮৫৭ খ্রিস্টাব্দে মহাবিদ্রোহ চলাকালীন ইংরেজদের হাতে দিল্লির পতন ঘটে। শেষ মুঘল সম্রাট বাহাদুর শাহ আত্মসমর্পণ করেন এবং তাঁর দুই পুত্র ও এক পৌত্রকে গুলি করে মারা হয়। 

৩) ১৮৭১ খ্রিস্টাব্দে কলকাতা টাউন হলের সামনে মহম্মদ আবদুল্লা এক ওয়াহাবি যুবক প্রধান বিচারপতি নর্মানকে ছুরিকাঘাত করে। এই অপরাধে তাঁকে ফাঁসিতে মৃত্যুবরণ করতে হয়। 

৪) ১৯০৫ খ্রিস্টাব্দে বঙ্গভঙ্গের আদেশের প্রতিবাদে কলকাতার প্রায় পঞ্চাশ হাজার নাগরিক দুর্গাপুজো উপলক্ষ্যে কালীঘাটের মন্দিরে সমবেত হয়ে বিলেতে দ্রব্য বর্জনের শপথ নেন। উত্তরপ্রদেশের বারাণসীতে বালগঙ্গাধর তিলকের প্রেরণায় 'কালিদাস' নামে একটি পত্রিকা প্রকাশিত হয় এবং ওই পত্রিকায় বিদেশি শাসনের বিরুদ্ধে নানা লেখা প্রকাশিত হত। 

৫) ১৯০৮ খ্রিস্টাব্দে মেদিনীপুর বোমা মামলায় অভিযুক্ত মেদিনীপুরের নাড়াজোলের জমিদার রাজা নরেন্দ্রলাল খান শর্তাধীন জামিনে মুক্ত হন। মাদাম কামা ইন্ডিয়া হাউসে এক সভাতে ভাষণ দেবার সময় ভারতের জাতীয় পতাকা বলে বর্ণিত একটি পতাকা উপস্থাপন করেন। সেই পতাকার কেন্দ্রে এই কথাগুলি লেখা ছিল 'In memory of martyars of 1908' 

৬) ১৯১৪ খ্রিস্টাব্দে ওড়িয়া ছাত্রদের সাহায্যে যুগান্তর সমিতির সদস্যরা কটকে রাজনৈতিক ডাকাতি করে। 

৭) ১৯৩২ খ্রিস্টাব্দে সরকারের নির্বাচন নীতির বিরুদ্ধে গান্ধীজী আমরণ অনশন শুরু করেন। 

৮) ১৯৪২ খ্রিস্টাব্দে কনকলতা বড়ুয়া নামে সতেরো বছরের একটি বালিকার নেতৃত্বে এক বিরাট শোভাযাত্রা দরং জেলার সোহপুর থানার সামনে উপস্থিত হলে পুলিশ তাঁকে গুলি করে। 

৯) ১৯৭৯ খ্রিস্টাব্দে সুনীল গাওস্কর টেস্ট ক্রিকেটে ৫০০০ হাজার রান পূর্ণ করেন। 

১০) আজকের দিনে জন্মেছিলেন আসামের জাতীয় কংগ্রেস নেতা ও স্বাধীনতাসংগ্রামী কুলান্ধার চালিহা; তেলেগু চিত্রাভিনেতা এ নাগেশ্বর রাও; সংগীত শিল্পী জয়ন্ত হাজারিকা; জাতীয় পুরস্কার বিজয়ী মালায়ালম চিত্র পরিচালক টি কে রাজীব কুমার; সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি মার্কান্ডে কাটজু; চিত্র পরিচালক মহেশ ভাট প্রমুখ। 

১১) আজকের দিনে প্রয়াত হন কর্নাটকের চিত্রাভিনেতা টি রাধাকৃষ্ণাণ রাজাই; বাঙালি চিত্র পরিচালক সলিল দত্ত প্রমুখ। 


আন্তর্জাতিক প্রেক্ষিত : 

১) ১৫১৯ খ্রিস্টাব্দে ফার্দিনান্দ ম্যাগেলান ২৭০ জন সঙ্গী নিয়ে পৃথিবী প্রদক্ষিণের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন। 

২) ১৮৫৪ খ্রিস্টাব্দে ক্রিমিয়ার যুদ্ধে ব্রিটেন ও ফ্রান্সের মিলিত বাহিনী আলমার যুদ্ধে রাশিয়াকে পরাজিত করে। 

৩) ১৯২০ খ্রিস্টাব্দে আইরিশ স্বাধীনতার যুদ্ধে ব্রিটিশ পুলিশ বালব্রিগান শহর ধ্বংস করে।

৪) ১৯৭৭ খ্রিস্টাব্দে ভিয়েতনাম সম্মিলিত জাতিপুঞ্জের সদস্য হয়। 

৫) ২০০৩ খ্রিস্টাব্দে মালদীভের গৃহযুদ্ধ সামরিক বাহিনীর দ্বারা প্রদমিত হয়।

৬) আজকের দিনে জন্মেছিলেন ইতালিয়ান মিশনারি ও ঐতিহাসিক মার্টিনো মার্টিনি; আমেরিকান কবি কেন হ্যারিংটন; আমেরিকান ঔপন্যাসিক আপটন সিনক্লেয়ার; মেক্সিকান বিপ্লবী টমাস গ্যারিডো ক্যানাবেল মোজাম্বিয়ান কবি অ্যালবার্টো ডি ল্যাসারডা প্রমুখ। 

৭) আজকের দিনে প্রয়াত হন জার্মান ভাষ্কর ভিট স্টস, কোরিয়ার তাত্ত্বিক কিম সিয়োক-জু; ফরাসি ভূ-তাত্ত্বিক নিকোলাস ডেসমারেস্ট; ডাচ জীববিজ্ঞানী; চেকোস্লোভাকিয়ার রাষ্ট্রপতি লুডভিক শোবোডা প্রমুখ। 

স্মরণীয় আজ : ভারতে শ্রদ্ধা পূর্ণিমা, ভাদ্রপদ পূর্ণিমা, অন্নদান ব্রত, জাতীয় পঞ্চ দিবস, নেপালে সংবিধান দিবস, থাইল্যান্ডে যুব দিবস, আজারবাইজানে খনিজ তেল শ্রমিক দিবস, জার্মানিতে সর্বজনীন শিশু দিবস।

সংকলক : ‌স্বপন ঘোষ। 




  

No comments:

Post a Comment