Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 22 August 2021

আজকের রান্না : প্রণ সসেজ উইথ চিলি সস

 

Today-cooking

প্রণ সসেজ উইথ চিলি সস

উপকরণ :

ছোট চিংড়ি ২০০ গ্রাম, রসুন কুচি ২ টেবিল চামচ, মিহি করে কুচিয়ে নেওয়া আদা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁ‌ড়ো ২ টেবিল চামচ, কাঁচা লঙ্কা কুচি ২ টেবিল চামচ, নুন স্বাদ অনুযায়ী, সাদা তেল হাফ কাপ, ভিনিগার ২ টেবিল চামচ, সয়া সস ২ টেবিল চামচ, টমেটো সস ৪ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, চিলি ফ্লেক্স ১ টেবিল চামচ।


প্রণালী :

চিংড়ি মাছ খোসা ছাড়িয়ে মাথাটা বাদ দিয়ে পেস্ট করে নিতে হবে। এবারে এর সঙ্গে আদার কুচি ১ চামচ, রসুন কুচি ১ চা–চামচ, গোলমরিচের গুঁড়ো ১ চামচ, সয়া সস ১ চামচ ,নুন স্বাদ অনুযায়ী, ভিনিগার ১ চামচ– এই সবকিছু দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার একটি ফয়েল পেপারে এই মিশ্রণটি গোল করে রোলের আকার দিতে হবে। রোলটি ভালো করে ফয়েল পেপারে মুড়িয়ে দু পাশের মুখটা আটকে দিতে হবে।

এবার একটি কড়াইতে জল গরম করে সেই ফুটন্ত জলে এই ফয়েল পেপারটি ডুবিয়ে দিতে হবে। ৫ থেকে ৬ মিনিট এটি বয়েল করে নিতে হবে। এবার এটি কড়াই থেকে নামিয়ে ঠান্ডা করে গোল গোল পিস করে নিতে হবে।

এবার অন্য কড়াইতে সাদা তেল দিয়ে এই পিসগুলি খুব হালকা করে ভেজে নিতে হবে।

এবার কড়াইতে সাদা তেল দিয়ে, তাতে পেঁয়াজ কুচি, রসুনকুচি, আদা কুচি, কাঁচা লঙ্কা কুচি এক মিনিট ধরে নাড়াচাড়া করে তাতে সয়া সস, গোল মরিচের গুঁড়ো, চিলি ফ্লেক্স, টমেটো সস দিয়ে ভালো করে নেড়ে নিতে হবে। এইবার অল্প ঠান্ডা জলে এক চামচ কর্নফ্লাওয়ার গুলে ওই সসের মধ্যে দিয়ে নেড়ে নিতে হবে। খুব অল্প নুন দিতে হবে। সস্ গাঢ় হয়ে গেলে নামিয়ে নিতে হবে।

এবার একটা সার্ভিং প্লেটে আগে থেকে ভেজে রাখা প্রণ সসেজগুলি সাজিয়ে নিতে হবে। তার উপরে তৈরি করে রাখা সস ছড়িয়ে দিতে হবে। তাহলেই তৈরি প্রণ সসেজ উইথ চিলি সস।‌


প্রিয়াঙ্কা দত্ত

যোগাযোগ : ‌৯৪৭৫২১৫৯৭২

                                ------------------------------------



No comments:

Post a Comment