Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 22 August 2021

আফগান ভাইদের রাখি পরালেন বাঙালি বোনেরা

The-Afghan-brothers

সৌদীপ ভট্টাচার্য : দুশ্চিন্তায় দিন কাটছে কর্মসূত্রে ভারতে আসা আফগানিস্তানের নাগরিকদের। তালিবানি শাসনের অবসান ঘটিয়ে পুনরায় আফগানিস্তানে শান্তি ফেরাতে রাখি বন্ধন উৎসব কে বেছে নিলেন পাঠান ভাইরা। আফগানিস্থানে তালিবানদের হত্যালীলার অবসান ঘটাতে ওড়ানো হলো শান্তির দূত সাদা পায়রা। 

রবিবার বারাসতের ব্যারাকপুর রোডে শালবাগান অঞ্চলে আফগান ভাইদের হাতে রাখি পরালেন বাঙালি বোনেরা। বাংলার মাটিতে রাখি উৎসবের মাঝেও উৎকণ্ঠায় আফগানিরা। পরিবারের নিরাপত্তা ও প্রিয়জনদের টানে তাঁদের মন পড়ে রয়েছে সুদূর আফগানিস্থানে। রুটি রুজির টানে এবং সে দেশের রাজনৈতিক অস্থিরতার কারণে দেশে ফিরতে পারছেন না রবীন্দ্রনাথ ঠাকুরের কাবুলিওয়ালা উপন্যাসের নায়ক রহমতের উত্তরসূরিরা। 

তাই বাংলার মাটিতেই বাঙালি ভাই বোনদের সঙ্গে রাখি উৎসবে মেতে নিজের পারিবারিক ঘরোয়া আনন্দকে উপভোগ করছেন পাঠান ভাইরা। পরিবারকে কাছে না পেয়ে কলকাতার বাঙালি পরিবারের মিনিকে নিজের মেয়ে ভেবে আপন করে নিয়েছিলেন। 


কিন্তু তালিবানদের অত্যাচারে সুদূর আফগানিস্থানের বালি–পাথরের দেশে আফগান ভাইদের চোখের জল ও রক্ত শুকিয়ে যাচ্ছে। বাংলার মানুষ সেই আফগান নাগরিকদের দুঃখ–বেদনা গোছাতে রাখি বন্ধন উৎসবে মিষ্টিমুখ করিয়ে শুভেচ্ছা বিনিময় ও শান্তি কামনা করলেন।




No comments:

Post a Comment