Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 14 August 2021

অনলাইন পার্টি ক্লাসে আগ্রহ বাড়ছে বাম ছাত্র–যুবদের

 

Online-party-class

সমকালীন প্রতিবেদন : ‌করোনা পরিস্থিতিতে জমায়েতে বিধিনিষেধ রয়েছে। ফলে অনেকক্ষেত্রেই বাড়িতে বসেই যতদূর সম্ভব অনলাইনে কাজ মেটাতে হচ্ছে। এই অবস্থায় সোস্যাল মিডিয়াকে হাতিয়ার করে সিপিআইএমের পার্টি ক্লাস বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ঘরে বসেই এই বিশেষ ক্লাসে অংশ নিচ্ছেন নতুন প্রজন্মের পার্টি কর্মীরা।


একসময় ছাত্র রাজনীতির সঙ্গে যুক্ত থাকা বামপন্থী ছাত্র সংগঠনের কর্মীদের নিয়ে নিয়মিত পার্টির ক্লাস হতো। বিশেষ করে সিপিআইএম দলের মধ্যে এই চর্চা বেশ ছিল। এই ক্লাসগুলিতে পাঠদান করতেন দলের বর্ষীয়ান, রাজনৈতিকভাবে অভিজ্ঞ ব্যক্তিত্বরা। তাঁদের সেই বক্তব্য শুনে সমৃদ্ধ হবার পাশাপাশি রাজনৈতিক কর্মকান্ডের সঙ্গে যুক্ত থাকার ব্যাপারে আরও বেশি উদ্বুদ্ধ হতেন ছাত্র রাজনীতিতে যুক্ত হওয়া নবপ্রজন্মের যুবক–যুবতীরা। আর এভাবেই ছাত্র রাজনীতি থেকে উঠে আসা যুবক–যুবতীরা ভবিষ্যতে বড় রাজনৈতিক ব্যক্তত্ব হয়ে উঠেছেন। এমন নজির অনেক রয়েছে।

তবে একসময় এই রাজনৈতিক ক্লাস আয়োজনে যেকারণেই হোক কিছুটা হলেও ভাটা পরে। তবে এই ক্লাস যে খুবই জরুরী, তা প্রতিমুহূর্তে উপলব্ধি করেন ছাত্র রাজনীতির সঙ্গে যুক্ত হওয়া ছাত্র–যুব সমাজ। তাই হয়তো নতুন করে এব্যাপারে উদ্যোগী হয়েছে নেতৃত্ব। ফলে নতুন উদ্যমে শুরু হয়েছে এই ধরনের রাজনৈতিক ক্লাস। আর এই কারণেই হয়তো ডানপন্থী রাজনৈতিক দলের ছাত্র–যুব নেতাদের থেকে বামপন্থী রাজনৈতিক দলের ছাত্র–যুবরা কিছু ক্ষেত্রে তাঁদের কাজকর্মে, আচার–আচরণে একটু আলাদা। এমনই মনে করেন রাজনৈতিক সচেতন মানুষদের একটা বড় অংশ।

করোনা পরিস্থিতির কারণে গত প্রায় দেড় বছরের বেশি সময় ধরে যেকোনও জমায়েত বন্ধ। ফলে এইধরনের পার্টি ক্লাস সশরীরে আয়োজন করা সম্ভব হচ্ছে না। বিকল্প পথ হিসেবে দলীয় নেতৃত্ব সোস্যাল মিডিয়াকে সঙ্গী করে অনলাইন ক্লাসের আয়োজন করছে। রাজ্য জুড়েই সংশ্লিষ্ট জেলা নেতৃত্ব এই ব্যবস্থা করছে। উত্তর ২৪ পরগনা জেলাতেও ফেসবুক লাইভের মাধ্যমে চলছে এই ধরনের পার্টি ক্লাস। 

দলের জেলা কমিটি সূত্রে জানা গেছে, রাত ৮ টা থেকে এক ঘন্টার এই ক্লাস হবে এমাসের বিভিন্ন দিনে। কমিউনিস্ট পার্টি কি ও কেন, মার্ক্সীয় দর্শন, মার্ক্সীয় অর্থনীতির মতো বেশ কিছু বিষয় নিয়ে ক্লাস নেবেন দেবশঙ্কর রায়চৌধুরী, সবিতা চৌধুরী, সত্যসেবী কর, পলাশ দাশদের মতো অভিজ্ঞ পার্টিকর্মীরা। এই ধরনের অনলাইন পার্টি ক্লাসে আগ্রহ বাড়ছে নতুনদের মধ্যে।



No comments:

Post a Comment