Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, 10 August 2021

দর্শকশূন্য মাঠে এবারে‌র কলকাতা ফুটবল লিগ

Kolkata-Football-League

দেবাশীষ গোস্বামী : কলকাতা ফুটবল লিগ করোনার কারণে গত বছর অর্থাৎ ২০-২১ সালে অনুষ্ঠিত হয়নি। কিন্তু আইএফএ এবছর এই করোনার আবহাওয়ার মধ্যেই কলকাতা ফুটবল লিগের ক্রীড়াসূচী ঘোষণা করে। তারা বলতে চাইছে, এবছরের কলকাতা ফুটবল লিগ অনুষ্ঠিত করতে তারা বদ্ধপরিকর। এবারে এই লীগ শুরু হচ্ছে ১৭ আগস্ট থেকে। প্রথম ম্যাচে খেলবে গতবারের চ্যাম্পিয়ন পিয়ারলেস বনাম খিদিরপুর। আইএফএ ইতিমধ্যে ঘোষণা করেছে যে, দর্শকশূন্য মাঠে এবারে কলকাতা ফুটবল লিগের খেলাগুলি হবে। 

এবারের কলকাতা লীগে প্রিমিয়ার ডিভিশন ১৪ টি দল অংশগ্রহণ করবে। এই ১৪ টি দলকে আবার দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। এর মধ্যে গ্রুপ এ তে আছে ভবানীপুর, বিএসএস স্পোটিং ক্লাব, এস সি ইস্টবেঙ্গল, মহামেডান স্পোর্টিং ও ইউনাইটেড স্পোটিং ক্লাব। গ্রুপ বি তে আছে এরিয়ান, এ টি কে মোহনবাগান, ক্যালকাটা কাস্টমস, জর্জ টেলিগ্রাফ, খিদিরপুর, পিয়ারলেস ও টালিগঞ্জ অগ্রগামী। 

এবারের কলকাতা লিগের খেলাগুলি করোনা আবহের মধ্যে হওয়ার জন্য আইএফএ সংক্ষিপ্ত সময়ে লিগটি পরিচালনা করবে। এবারের প্রতিযোগিতাটি লিগ কাপ নকআউট ভিত্তিতে হবে। এবারের বিদেশি প্লেয়ার নথিভূক্তির নিয়মও কিছুটা বদল করা হয়েছে। যেমন আগে একটি দল সর্বোচ্চ ৪ জন বিদেশি প্লেয়ার নথিভুক্ত করাতে পারতো। কিন্তু আইএফএ এবার নতুন নিয়ম করেছে যে, একটি দল একসঙ্গে ৬ জন বিদেশি প্লেয়ার নথিভুক্ত করাতে পারবে। কিন্তু তাদের মধ্যে দুজন প্রথম দলে থাকবে। 

এবারের কলকাতা লিগের খেলা শুরু হওয়ার আগেই কিছু সমস্যা দেখা দিয়েছে। তার মধ্যে প্রথম সমস্যা হল, এস সি ইস্টবেঙ্গল তাদের আভ্যন্তরীণ সমস্যার জন্য এখনও পর্যন্ত দল গঠন করতে পারেনি।তাছাড়া, কলকাতা লীগের আর এক বড় দল এ টি কে মোহনবাগান অংশগ্রহণ করার জন্য ইতিমধ্যে কিছু শর্ত আরোপ করেছে। আই এফ এ ক্রীড়াসূচি ঘোষণা করলেও তারা খেলাগুলি কোন কোন মাঠে অনুষ্ঠিত করবে, সেটিও এখনও পর্যন্ত জানাতে পারেনি। এখন দেখার বিষয় এই যে, আইএফএ কিভাবে এই সমস্যাগুলি দূর করে, এবারের কলকাতা ফুটবল লিগ সুষ্ঠুভাবে পরিচালনা করে।

No comments:

Post a Comment