Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, 17 August 2021

বনগাঁ ব্লকের বিজেপি পরিচালিত একমাত্র পঞ্চায়েত‌টিও কি হাতছাড়া হতে চলেছে ?

 

BJP-run-panchayat

সমকালীন প্রতিবেদন : ‌বিজেপি পরিচালিত বনগাঁ ব্লকের চৌবেড়িয়া ২ গ্রাম পঞ্চায়েতের প্রধানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব জমা পরলো। সোমবার এই পঞ্চায়েতের বিরোধী দলনেতা সহ ৬ জন তৃণমূল পঞ্চায়েত সদস্য বনগাঁ ব্লক উন্নয়ন আধিকারিকের কাছে লিখিতভাবে এই প্রস্তাব জমা দেন। এই ঘটনায় এই পঞ্চায়েত বিজেপির হাতছাড়া হবার ইঙ্গিত মিলছে।

বনগাঁ ব্লকের ১৬ টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ১৫ টি গ্রাম পঞ্চায়েতই তৃণমূলের দখলে। একমাত্র চৌবেড়িয়া ২ গ্রাম পঞ্চায়েতটিই বিজেপির দখলে রয়েছে। এই পঞ্চায়েতের ১৫ টি আসনের মধ্যে ৮ জন সদস্য রয়েছেন বিজেপির। ৬ জন তৃণমূলের। একজন সদস্য মারা যাওয়ায় সেই আসনটি ফাঁকা রয়েছে। বিজেপি সংখ্যাগরিষ্ঠ হওয়ায় স্বাভাবিকভাবেই পঞ্চায়েতের বোর্ড গঠন করে বিজেপি। প্রধান হন বিজেপির নমিতা রায় (‌ঘরামী)।

এই গ্রাম পঞ্চায়েতের বিরোধী দলনেতা, তৃণমূল সদস্য সঞ্জিব গোস্বামী সহ বাকি পাঁচ সদস্য গৌতম সরকার, রাধা শীল, পুষ্প সরদার, বিশ্বজিৎ রায় এবং সুকান্ত মন্ডল সোমবার বনগাঁর বিডিও–র কাছে লিখিত আবেদন করে জানান, চৌবেড়িয়া ২ গ্রাম পঞ্চায়েতের বর্তমান প্রধান নমিতা রায় (‌ঘরামী) তাঁদের সঙ্গে সহগযোগিতা করছেন না। যার ফলে উন্নয়নমূলক কাজ এবং জন পরিষেবা ব্যাহত হচ্ছে।

সেই কারণে তাঁরা প্রধানের উপর অনাস্থা প্রকাশ করছেন এবং তাঁর অপসারণ দাবি করছেন। এই পরিস্থিতিতে নিয়মানুযায়ী অনাস্থা এবং অপসারণের প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের দাবি জানিয়েছেন তাঁরা।

সরকারি নিয়ম অনুযায়ী, এই আবেদনপত্র জমা পরার ৫ দিনের মধ্যে প্রধানের উদ্দেশ্যে বিজ্ঞপ্তি জারি করবে ব্লক প্রশাসন। তার ১৫ দিনের মাথায় অনাস্থা প্রস্তাবের উপর তলবি বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানে যারা সংখ্যা গরিষ্ঠতার প্রমান দিতে পারবেন, তাঁরাই বোর্ড গঠন করবেন। 

রাজনৈতিক মহলের ধারণা, এই অনাস্থা প্রস্তাব জমা পরার সঙ্গে বোর্ড পরিবর্তনের যথেষ্ট তাৎপর্য রয়েছে। মনে করা হচ্ছে, ভোটাভুটির দিন এই ব্লকের বিজেপির একমাত্র গ্রাম পঞ্চায়েতটিও হাতছাড়া হবার সম্বাবনা তৈরি হয়েছে।



No comments:

Post a Comment