Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 18 July 2021

প্লাস্টিক ক্যারি ব্যাগ বর্জনে প্রচার বনগাঁয়

 

প্লাস্টিক ক্যারি ব্যাগ বর্জনে প্রচার বনগাঁয়

সমকালীনপ্রতিবেদন: রবিবার সকালে বনগাঁ নির্ভয়া ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বনগাঁ শহরের বিভিন্ন বাজারে প্লাস্টিক বর্জনের জন্য মানুষকে সচেতনতার প্রচার চালানো হল। সেইসঙ্গে পচনশীল ক্যারি ব্যাগ বিতরণ করা হয়। মানুষের মধ্যে জনসচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যেই এই ক্যারি ব্যাগ বিতরণ। সংগঠনের পক্ষে দীপাঞ্জয় দত্ত জানান, 'আগামী দিনে বনগাঁ পুর প্রশাসকের কাছে নির্ভয়ার পক্ষ থেকে লিখিত আবেদন জানানো হবে, যাতে বিগত দিনে যেমন বনগাঁর বিভিন্ন বাজারে প্লাস্টিক ক্যারি ব্যাগ নিষিদ্ধ করা হয়েছিল, সেই একই রকম পদক্ষেপ গ্রহণ করা হয়।'


প্রত্যেকদিন বাজার সহ বিভিন্ন কাজে যে ধরনের প্লাস্টিক ক্যারি ব্যাগ সাধারণভাবে মানুষ ব্যবহার করে থাকেন, সেগুলি ৪৯ মাইক্রোনের নিচে। এগুলি মাটিতে মিশে যায় না অর্থাৎ পচনশীল নয়। যার ফলে সেগুলো কখনোই রিসাইকেল করা যায় না। আর এর ফলে মাটিতে, জলে বিভিন্ন জায়গায় সেগুলি মাটিতেই থেকে যায়। যার ফলে গাছের শেকড় মাটির গভীরে যেতে পারে না। এর কারনে যে পরিবেশের প্রচুর পরিমাণে ক্ষতি হচ্ছে, সে কথা বলার অপেক্ষা রাখে না। এছাড়া যে প্লাস্টিক প্রতি মুহূর্তে আমরা ব্যবহার করছি সেগুলি নদী-নালা-খাল-বিল সহ সমস্ত জায়গায় জলে ভাসছে। এর কারনে জলে যে বিভিন্ন জলজ প্রাণী রয়েছে, তাতে জলজ প্রাণী এবং উদ্ভিদকে প্রচুর পরিমাণে ক্ষতি সাধন করছে। 


এই প্লাস্টিক  পোড়ানোর ফলে যে কার্বন মনোক্সাইড এবং কার্বন সিলিকন সাইট তৈরী হয়, তা প্রচুর পরিমাণে পরিবেশের বায়ু ভারসাম্য নষ্ট করে বায়ুদূষণ করছে। এই পরিস্থিতিতে প্রশাসনিকভাবে এই ধরনের প্লাস্টিক ক্যারি ব্যাগ ব্যবহার এবং উৎপাদনের উপর কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছে সংগঠনের পক্ষ থেকে।




No comments:

Post a Comment