Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 19 July 2021

করোনা টিকা নিলে সন্তানকে দুধ পান করাতে অসুবিধা নেই, বলছে গবেষণা

 

করোনা টিকা নিলে সন্তানকে দুধ পান করাতে অসুবিধা নেই, বলছে গবেষণা

সমকালীন প্রতিবেদন : যাঁরা সদ্য মা হয়েছেন কিংবা যাঁরা এখনও সন্তানকে মাতৃদুগ্ধ পান করাচ্ছেন, তাঁদের করোনা টিকা নিতে কোনও অসুবিধা নেই। টিকা নেওয়ার পর সেই মায়ের দুগ্ধ পান করলে শিশুর কোনও ক্ষতি হবে না। একইভাবে যাঁরা অন্তঃসত্ত্বা, তাঁরাও নিঃসঙ্কোচে করোনার টিকা নিতে পারেন। এমনটাই জানিয়ে দিল ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া সান ফ্রান্সিসকোর গবেষণা। যদিও খুবই ছোট পরিসরে ওই গবেষণা করা হয়েছে। 

জানা গেছে, কোভিডের টিকা নেওয়া স্তনদায়ী ও অন্তঃসত্ত্বা বেশ কিছু মহিলাকে নিয়ে ওই গবেষণা চালানো হয়। মায়ের শরীর থেকে করোনা টিকার ডোজের কোনও প্রভাব শিশুর শরীরে পড়ছে কি না, সেটাই খতিয়ে দেখেন গবেষকরা। কিন্তু তাঁরা লক্ষ্য করেন, টিকা নেওয়া মহিলার মাতৃদুগ্ধে এমআরএনএ যুক্ত ফাইজার ও মর্ডানা ভ্যাকসিনের কোনও প্রভাব মিলছে না। জামা পেডিয়াট্রিকস-এ প্রকাশিত হয়েছে তাঁদের এই গবেষণা। গবেষক দলের তরফে সহকারী অধ্যাপক স্তেফানি এল গাও বলেছেন, কোভিড টিকা নিয়েও স্তনদায়ী মহিলারা নিশ্চিন্তে সন্তানকে মাতৃদুগ্ধ পান করাতে পারবেন। তাঁদের গবেষণা এটাই আশ্বস্ত করছে। গত বছরের ডিসেম্বরে গবেষণাটি শুরু হয়। চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত গবেষণা চলে। তার পর ফল বেরতে আরও কয়েকমাস লাগল। 

পরীক্ষার ক্ষেত্রে মায়েদের গড় বয়স ছিল ৩৭ বছর ৮ মাস। শিশুদের বয়স ছিল ১ মাস থেকে ৩ বছর পর্যন্ত। টিকা নেওয়ার ৪৮ ঘন্টা পর থেকে মাতৃদুগ্ধের নমুনা সংগ্রহ করা হয়। প্রসঙ্গত, স্তনদায়ী মহিলাদের অনেকেই অজানা ভয়ে করোনা টিকা নিতে চাইছেন না। কিংবা অনেক ক্ষেত্রে দেখা গেছে, টিকা নেওয়ার পর মায়েদের কেউ কেউ সন্তানকে মাতৃদুগ্ধ পান করানো বন্ধ করে দিয়েছেন। এই গবেষণা তাঁদের অমূলক ভয় কাটাতে সাহায্য করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'হু' আগেই বলে দিয়েছিল, করোনা টিকা নিলেও সন্তানকে মাতৃদুগ্ধ পান করাতে কোনও অসুবিধা নেই। আশ্বস্ত করেছিল অ্যাকাডেমি অফ ব্রেস্ট ফিডিং মেডিসিন। তাদের তরফে বলা হয়েছিল, করোনা টিকার ন্যানো পার্টিকেলস মাতৃদুগ্ধে যাওয়ার আশঙ্কা খুবই কম।



No comments:

Post a Comment