Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, 27 July 2021

নম্বরে অসন্তুষ্টি, পুরুলিয়ায় তালাবন্দি শিক্ষকেরা

 

Locked teachers in Purulia

সমকালীন প্রতিবেদন :‌ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের রেজাল্ট বের হতেই পুরুলিয়া শহর সহ জেলার বিভিন্ন প্রান্তে শুরু হয়েছে নম্বর নিয়ে নানা অভিযোগ। কোথাও শিক্ষকদের সঙ্গে দুর্ব্যবহার, আবার কোথাও শিক্ষকদেরকে তালা বন্ধ করে রাখা। এমনকি কোথাও কোথাও শিক্ষকদেরকে ফোনে হুমকিও দেওয়ার অভিযোগ উঠেছে পুরুলিয়ায়। মঙ্গলবার পুরুলিয়া শহরের অদূরে একটি স্কুলে এমনই ঘটনা ঘটলো। উচ্চমাধ্যমিক পরীক্ষায় কম নম্বর পাওয়ায় বিদ্যালয়ের অফিস ঘরে তালা ঝুলিয়ে শিক্ষকদের আটকে রেখে বিক্ষোভ দেখালো ছাত্রছাত্রীরা। পাশাপাশি রাস্তা অবরোধ করে বিক্ষোভও দেখায় তারা। 

পুরুলিয়ার মফস্বল থানা এলাকার কেতিকা আরকেটিএম হাইস্কুলে এ বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী ছিল ১৮৬ জন। গত বছর একাদশ শ্রেণীর নম্বরের ভিত্তিতে উচ্চমাধ্যমিকের মূল্যায়ন হওয়ায় তাদের অনেকেই কম নম্বর পায়। তাদের অভিযোগ, একাদশে কম নম্বর দেওয়ায় এই পরিস্থিতি তাদের। স্কুলের প্রধান শিক্ষকের কাছে সমস্যার কথা বলেও কোনও সুরাহা না মেলায় তারা এইভাবে প্রতিবাদের পতে যায় বলে তাদের দাবি। 

এদিন বিদ্যালয়ের কম নম্বর পাওয়া ছাত্রছাত্রীরা স্কুলের অফিস ঘরে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখায়। এই ঘটনায় প্রধান শিক্ষক সহ অন্যান্য শিক্ষকেরা স্কুলের ভেতর আটকে পড়েন। তালা লাগানোর পাশাপাশি এদিন তারা বিদ্যালয়ের সামনের রাস্তায় অবরোধ করে বিক্ষোভও দেখায়। তাদের দাবী, 'উচ্চমাধ্যমিকে নম্বর বাড়ানোর ব্যবস্থা করতে হবে স্কুল ‌কে।' পরে পুলিশের হস্তক্ষেপে বিক্ষোভ তুলে নেয় ছাত্রছাত্রীরা। মুক্ত করা হয় শিক্ষকদের। 

এদিনের ঘটনা প্রসঙ্গে স্কুলের প্রধান শিক্ষক দেবীদাস মুখার্জী বলেন, 'বোর্ডের নির্দেশ ছাত্রছাত্রীদের জানানো হয়েছে।  সেই মতো আগামী ২৯ তারিখ তাদের আবেদন করতে বলা হয়েছে। সেই আবেদন উচ্চশিক্ষা সংসদে পাঠিয়ে দেওয়া হবে। তারপর তারা নম্বর বাড়ানোর জন্য পরীক্ষায় বসার সুযোগ পাবে।'‌

No comments:

Post a Comment