Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৬ মার্চ, ২০২৪

ইউটিউবের মাধ্যমে আপনি সহজেই মোটা আয় করতে পারেন

 

Earn-through-YouTube

সমকালীন প্রতিবেদন : মধ্যবিত্ত পরিবারে ইনকামের কথা উঠলেই মা-বাবাদের প্রথম পছন্দ হয়ে ওঠে ইঞ্জিনিয়ার, ডাক্তার বা ভালো কোনও একটা সরকারি চাকরি। আর টাকা থাকলে ব্যবসাও করা যেতে পারে। তবে প্রচুর মানুষের কাছে আজকাল গতানুগতিক এই কাজ বাদ দিয়ে আয়ের উৎস হিসেবে এক নতুন পথ উঠে এসেছে।

আমরা কথা বলছি সোশ্যাল মিডিয়ারই ‌একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম ইউটিউব সম্পর্কে। ইউটিউব কে চেনেন না এমন ব্যক্তি বর্তমানে নেই বললেই চলে। পছন্দের কোনো ভিডিও খুঁজতে হলে আমার, আপনার হাত আগেই চলে যায় ফোনের ইউটিউব অ্যাপে। 

তবে আজকাল কেবলমাত্র ভিডিও দেখার জন্যই নয়, ইনকামের একটি ভালো উৎস হিসেবেও লক্ষ লক্ষ মানুষের কাছে প্রিয় হয়ে উঠেছে ইউটিউব। তবে জানেন কি, কিভাবে ইনকাম করবেন ইউটিউবের মাধ্যমে?

ইউটিউব থেকে ইনকাম করতে হলে চ্যানেল খোলার আগেই ভেবে নিতে হবে আপনার কনটেন্টের টপিক। যেমন, বর্তমানে ভারতে টেক ভিডিও বা ভ্লগিং ভিডিও বেশ ভালই ভিউ কোড়াচ্ছে। এই ভ্লগিং এর মধ্যেও আবার বেশ কয়েকটি ভাগ রয়েছে। যেমন, ট্রাভেল ভ্লগিং, ফুড ভ্লগিং, ডেইলি ভ্লগিং ইত্যাদি। 

একবার কনটেন্টের টপিক বাছাই হয়ে গেলে ক্যামেরা অথবা ফোনের সাহায্যে ভিডিও করে, এডিট করে ছেড়ে দিলেই কেল্লাফতে। নিজের তৈরি ভিডিওগুলোর উপর ভরসা রাখলে আর অপেক্ষা করতে থাকলে সাবস্ক্রাইবার আর ভিউজ বাড়লেই শুরু হয়ে যাবে বেশ মোটা টাকা আয়।

অনেকের আবার বড় ভিডিও দেখার ধৈর্য না থাকায়, ইউটিউবে শর্টস ভিডিওর চাহিদাও ভালোই বাড়ছে। তবে কেবলমাত্র ইউটিউবের সাহায্যেই নয়, নিজের ভিডিওতে কোনো ব্র্যান্ডের প্রোমোশনের মাধ্যমেও লক্ষ লক্ষ টাকা আয় করতে পারেন আপনি। 

তবে সেটি অবশ্যই নির্ভর করছে আপনার সাবস্ক্রাইবার এবং ভিউ এর উপর। ভিডিওতে নূন্যতম ১০০০ টি ভিউ থাকলেই শুরু হতে পারে আপনার ইনকাম। তবে একটু ভালো টাকা আয়ের জন্য অন্তত ১ লক্ষ ভিউ এর দরকার পড়ে। 

তবে কষ্ট করতে থাকলে এটাও কঠিন কোনো বিষয় নয়। এর জন্য অবশ্যই আপনাকে ইউটিউব পার্টনার প্রোগ্রাম এর সঙ্গে যুক্ত হতে হবে। তারপরেই আপনার ইনকামের টাকা চলে আসবে সরাসরি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে। 

আপনার ভিডিও কোন দেশের মানুষ বেশি দেখছেন, তার ওপরে নির্ভর করবে আপনার ইনকামের পরিমাণ। যেমন, আমেরিকা, ইউরোপের মতো প্রথম বিশ্বের দেশগুলিতে থাকা মানুষেরা আপনার ভিডিও দেখার তুলনায় ভারত, বাংলাদেশ, পাকিস্তান এর মতো তৃতীয় বিশ্বের দেশগুলির জনগণ আপনার ভিডিও দেখলে তুলনামূলকভাবে কম টাকা পাবেন আপনি। 

এই পরিমাণটি প্রতি ১০০০টি ভিউয়ের উপর ১ ডলার থেকে ২৫ ডলারের মধ্যে হতে পারে। তবে ইউটিউব চ্যানেল খোলার আগে মনে রাখতে হবে যে, ইউটিউবের এমন বেশ কিছু গাইডলাইন রয়েছে, যা না মেনে চললে আপনার ভিডিও অথবা আপনার গোটা চ্যানেলটাই ডিলিট হয়ে যেতে পারে পাকাপাকিভাবে। 

তাই আপনি চাইলে এই নিয়মগুলি মেনে শীঘ্রই খুলে ফেলতে পারেন একটি ইউটিউব চ্যানেল। আর ভিডিও বানিয়েই নিজের পছন্দের ইউটিউবার, মিস্টার বিস্ট অথবা ক্যারিমিনাটি ও ভুবন বামের মতো শুরু করতে পারেন লক্ষ লক্ষ টাকা ইনকাম।




‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন