Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১৭ মার্চ, ২০২৪

বসন্তের শুরুতেই প্রবল দুর্যোগের পূর্বাভাস, জেলায় জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা

 

Chance of thunderstorms

সমকালীন প্রতিবেদন : মার্চের শুরুতেই শীত উধাও হয়েছে বাংলা থেকে। যদিও ফেব্রুয়ারির মাঝামাঝি সময় থেকে শীতের ফিকে হওয়ার প্রভাব দেখা গিয়েছিল রাজ্যের বুকে। তাও অকাল বৃষ্টি শীতের আমেজ কিছুটা ধরে রেখেছিল দক্ষিণবঙ্গে। তাই বসন্তের শুরুতেও পারদ পতন অব্যাহত ছিল বাংলায়। 

তবে সেই সুখ যে এবার এই বছরের জন্য শেষ হতে চলেছে, তাতে কোনো সন্দেহ নেই। এর মাঝেই কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা তৈরি হয়েছে জেলায় জেলায়। ইতিমধ্যেই কিছু জেলায় কালবৈশাখী শুরু হয়ে গেছে। 

আজ থেকে আগামী তিনদিন ধরে জেলায় জেলায় তোলপাড় হবে আবহাওয়া, এমনটাই পূর্বাভাস মিলেছে। এদিকে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে যে, আজ থেকে রাজ্যের একাধিক জেলায় রয়েছে বৃষ্টির ভ্রুকুটি। 

তার কারণ হল একজোড়া সক্রিয় অক্ষরেখা। হাওয়া অফিস জানিয়েছে যে, একজোড়া অক্ষরেখা বিস্তৃত রয়েছে দেশের বুকে। দুটির মধ্যে একটি অক্ষরেখা বিস্তৃত রয়েছে ওড়িশা থেকে সিকিম পর্যন্ত‌। 

অন্যটি পশ্চিমে মারাঠাওয়াড়া থেকে কর্নাটক পর্যন্ত বিস্তৃত রয়েছে। এছাড়াও, আগামী বুধবার থেকে ফের এন্ট্রি নিচ্ছে পশ্চিমী ঝঞ্ঝা। তাই আজ থেকে আগামী কয়েকদিন একাধিক রাজ্যের পাশাপাশি ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। 

আলিপুর থেকে প্রাপ্ত রিপোর্ট অনুযায়ী, আজ কালবৈশাখী ঝড় ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, কলকাতা, হাওড়া ও হুগলি জেলায়। 

এর মধ্যে কিছু জেলায় শিলাবৃষ্টিও হতে পারে। এছাড়াও, বীরভূম ও মুর্শিদাবাদে ঝড় হতে পারে আজ। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও ছিটেফোঁটা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, আগামী বুধবার পর্যন্ত এমনই দুর্যোগের পরিস্থিতি তৈরি হবে দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। 

তাই আগামী সোমবার, মঙ্গলবার ও বুধবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা থাকছে। এই তিনদিন বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা-মাঝারি বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। 

তবে শুধু বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি নয়, তার সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে এই তিনদিন। 

এদিকে, আজ থেকে আগামী তিন দিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, বিদর্ভ, ওড়িশা, ঝাড়খণ্ড, অরুণাচল প্রদেশ-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও। দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যেও আগামী কয়েক দিন বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন