Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২৭ জানুয়ারী, ২০২৪

বিশ্বকাপে নিয়ম ভাঙায় আইসিসি-র কাছে ক্ষমা চাইলেন বাংলাদেশী বোলার!

 ‌

Bangladeshi-bowler

সমকালীন প্রতিবেদন : ইতিমধ্যে দক্ষিণ আফ্রিকার মাটিতে জমে উঠেছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। এই টুর্নামেন্টে ভারত এখনও পর্যন্ত একটি ম্যাচই খেলেছে। সেটা ছিল বাংলাদেশের বিরুদ্ধে। সেই ম্যাচে বাংলাদেশকে হারিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে ভারত। 

বাংলাদেশ অবশ্য দুই ম্যাচ খেলে ফেলেছে। ভারতের কাছে তারা হেরেছে এবং আয়ারল্যান্ডকে হারিয়েছে। তাই ভারতের পিছনেই রয়েছে এই প্রতিবেশী দেশ। কিন্তু পিছনে থেকেও এবার বড় বিপাকে পড়লেন বাংলাদেশের এক বোলার। ঘটনাটি ঠিক কি ঘটেছে?  

ভারতের বিপক্ষে ম্যাচে ৮৪ রানে হেরে গিয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব–১৯ দল। তবে সেই ম্যাচে মারুফ মৃধা একাই ৫ উইকেট তুলে নিয়েছিলেন। যদিও বাংলাদেশ হেরে যাওয়ায়, মারুফের লড়াই ব্যর্থ হয়ে গিয়েছিল সেই ম্যাচে। গোদের উপর বিষফোঁড়া আবার, মারুফের বিরুদ্ধে নিয়ম ভাঙার অভিযোগ। 

ভারতীয় অনূর্ধ্ব–১৯ দলের ইনিংস চলার সময়ে এই ঘটনাটি ঘটে ৪৪তম ওভারে। ব্যাটসম্যান আরাভেল্লি আভানিসকে আউট করে আক্রমণাত্মকভাবে তাঁকে দু'বার ড্রেসিংরুমে ফিরে যাওয়ার অঙ্গভঙ্গি করেন মারুফ। আর এখানেই বিপাকে পড়েন এই বোলার। 

কারণ, আইসিসি'র ২.৫ ধারা ভেঙেছেন মারুফ। সেই ধারায় বলা হয়েছে, ‘আন্তর্জাতিক ম্যাচে ব্যাটার আউট হওয়ার পর, তাঁর প্রতি এমন কোনও ইঙ্গিত বা অঙ্গভঙ্গি কিংবা আচরণ করা উচিত নয়, যেটা তাঁকে উত্তেজিত করে তোলে।’ 

যদিও আইসিসি জানিয়েছে যে, মারুফ নিজের ভুল স্বীকার করে ম্যাচ রেফারির কাছে ক্ষমা চেয়েছেন এবং নিজের শাস্তি মেনে নিয়েছেন। এর জন্য আর আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি। লেভেল ওয়ান আচরণবিধি ভাঙলে ন্যূনতম শাস্তি হিসেবে আনুষ্ঠানিকভাবে তিরস্কার বা ভর্ৎসনা করা হয়। 

সর্বোচ্চ শাস্তি ম্যাচ ফি এর ৫০ শতাংশ অর্থ জরিমানা এবং একটি কিংবা দু'টি ডিমেরিট পয়েন্ট। তবে সেসব কিছুই হয়নি মারুফের ক্ষেত্রে। কারণ, আগেভাগেই ক্ষমা চেয়ে নিয়েছেন তিনি। 








‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন