Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০২৩

হলুদ ডোরাকাটা নয়, গায়ে কালো রঙের ডোরাকাটা বাঘের সন্ধান মিললো

 

Black-striped-tiger

সমকালীন প্রতিবেদন : বাংলার বাঘ বা রয়্যাল বেঙ্গল টাইগার বলতে আমাদের চোখেও ভেসে ওঠে হলুদ ও কালো ডোরাকাটা এক হিংস্র প্রাণীর ছবি। কিন্তু সেই চিরাচরিত ছবিই এবার বদলে দিল ওড়িশার সিমলিপাল জঙ্গলের ট্র্যাপ ক্যামেরা। অবাক হচ্ছেন? 

ট্র্যাপ ক্যামেরার ছবি দেখলে অবাকই হতে হয়। বাঘমামার পিঠ ঘোর কালো! হ্যাঁ, হলুদ-কালো ডোরাকাটার মাঝে নয়া রূপ বাঘের। আপাতত সেই ছবি ভাইরাল সোশাল মিডিয়ায়। বলা হচ্ছে, এ হল ব্ল্যাক টাইগার বা কালো বাঘ। 

সিমলিপালের ফরেস্ট অফিসার পারভিন নিজের এক্স হ্যান্ডেলে ‘কালো বাঘের’ এই ছবিটি শেয়ার করেছেন। বনদপ্তরের ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়েছে এই বাঘের ছবি। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ওই বাঘ আর কেউ নয়। একেবারে রয়্যাল বেঙ্গলেরই জ্ঞাতি। 

জিনের গঠনের কারণে তার পিঠ অমন আলাদা। মিউটেশনের জেরে নতুন রূপ ধারণ করেছে। এর পোশাকি নাম সিউডো-মেলানিস্টিক টাইগার। সিমলিপালের জঙ্গলে এদের অস্তিত্ব টের পাওয়া গিয়েছিল সেই ১৯৯৩ সালে। 

তবে ২০০৭ পর্যন্ত তারা আর ছিল না সেখানে। কিন্তু এর পর ধীরে ধীরে ফের ফিরতে শুরু করে এই ধরণের বাঘ। তবে এই প্রথম ট্র্যাপ ক্যামেরায় দেখা গেল অদ্ভুতদর্শন বাঘ, যা রীতিমতো অবাক করেছে সবাইকেই। 

উল্লেখ্য, ২০২১ সালের সেপ্টেম্বরে প্রকাশিত প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস জার্নালে উল্লেখ করা হয়, পূর্ব ভারতে একমাত্র সিমলিপাল টাইগার রিজার্ভেই এই কালো জাতের প্রজাতির বাঘের দেখা মেলে। 

বাঘগুলির শরীরে যে জিন রয়েছে, তা একেবারেই বিরল। এই প্রজাতির বাঘগুলিকে যথাযথ সংরক্ষণ জরুরি। কারণ, এই প্রজাতির বাঘগুলি প্রায় বিলুপ্তির পথে। সঠিক সংরক্ষণ হলে পৃথিবী থেকে চিরতরে হারিয়ে যেতে পারে কালো বাঘ। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন