Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ৯ অক্টোবর, ২০২৩

অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু ভারতের

 

Cricket-world-Cup

সমকালীন প্রতিবেদন : ‌রবিবার সুপার সানডের ম্যাচে অস্ট্রেলিয়াকে দুরমুশ করে ছেড়ে দিল ভারত। এদিনের ম্যাচে চেন্নাইয়ের বাইশ গজে স্পিনাররা যে পার্থক্য গড়ে দেবেন এমন প্রত্যাশা নিয়েই, তিন জন স্পিনারকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রেখেছিল ভারত। আর রোহিত শর্মাদের সেই প্রত্যাশা পূরণে ব্যর্থ হননি ভারতের স্পিনাররা। 

এদিন অর্ধেকের বেশি উইকেট এল ভারতের স্পিনারদের হাত ধরে। গতকালের ম্যাচে রবীন্দ্র জাদেজা নেন ৩টি উইকেট, কুলদীপ যাদব নেন ২ টি উইকেট এবং রবীচন্দ্রন অশ্বিনের ঝুলিতে আসে ১ টি উইকেট। সব মিলিয়ে এদিন স্পিনাররাই নিলেন মোট ৬ উইকেট। তাদের দাপটে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া গুটিয়ে গেল যায় ১৯৯ রানে। 

জবাবি ব্যাটিংয়ে ভারতের শুরুটাও আশানুরূপ হয়নি। তবে ভারত যখন ২ ওভারে ২ রানে ৩ উইকেট হারিয়ে রীতিমতো কাঁপছে, সেই সময়ে কোহলি এবং রাহুল মিলে দলের হাল ধরেন। তবে এদিন ১২ রানে আউট হতে পারতেন কোহলি। তার ক্যাচ মিস করে অস্ট্রেলিয়া। 

এখানেই ম্যাচ বেরিয়ে যায় অস্ট্রেলিয়ার হাত থেকে। কারণ, ১১৬ বলে ৮৫ করে কোহলি যখন সাজঘরে ফিরে যাচ্ছেন, তখন দল প্রায় জয়ের দরজার সামনে দাঁড়িয়ে। এছাড়াও, এদিন দলের কঠিন সময়ে ব্যাট করতে নেমে ১১৫ বলে ৯৭ রানে অপরাজিত থাকলেন কেএল রাহুল। 

৪১.২ ওভারে ৪ উইকেটে ২৪১ রান করে ভারত। ৫২ বল বাকি থাকতে ৬ উইকেটে তারা ম্যাচ জিতে নেয়। এদিকে, এই বিশ্বকাপে ইতিমধ্যে প্রতিটি দল একটি করে তাদের ম্যাচ খেলে ফেলেছে। ১০টি দল খেলেছে তাদের প্রথম ম্যাচ। ফলে মোট পাঁচটি ম্যাচ খেলা হয়েছে। 

প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড। গতবার বিশ্বকাপ ফাইনালে হারের বদলা এই ম্যাচ থেকে নিয়েছে নিউজিল্যান্ড। শেষ ম্যাচে ভারত হারায় অস্ট্রেলিয়াকে। আর এর ফলেই পয়েন্ট টেবিলের ছবিটা বেশ স্পষ্ট হয়েছে ইতিমধ্যে। এই মুহূর্তে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড। 

এরপর রয়েছে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, বাংলাদেশ, ভারত, অস্ট্রেলিয়া, আফগানিস্তান, নেদারল্যান্ড, শ্রীলঙ্কা এবং ইংল্যান্ড। এদের মধ্যে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, বাংলাদেশ, ভারতের পয়েন্ট ২ করে। এই পাঁচটি দল ম্যাচ জিতেছে। 

তবে নেট রানরেটের জন্য নিউজিল্যান্ড শীর্ষে আর ভারত পঞ্চম স্থানে। নেট রানরেটের উপর নির্ভর করবে পরের রাউন্ডে যাওয়া। ভারতের লক্ষ্য প্রথম চারে থাকা। পরবর্তী ম্যাচটি জিতে প্রথম চারে ঢুকে পড়াটাই হয়তো টার্গেট হবে রোহিত–কোহলিদের। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন