Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ৪ আগস্ট, ২০২৩

বনগাঁ থেকে বয়রা ও দত্তপুলিয়া রুটে বাস চলাচল বন্ধে ভোগান্তি যাত্রীদের

Suffering-from-bus-stoppage

সমকালীন প্রতিবেদন : ‌কোনওরকম আগাম ঘোষণা ছাড়াই বন্ধ করে দেওয়া হল বাস চলাচল। একটি নয়, দু দুটি ব্যস্ততম রুটে আচমকা বাস পরিষেবা বন্ধ হয়ে যাওয়ায় চরম ভোগান্তীতে পরেছেন এই রুটের যাত্রীরা। স্বাভাবিকভাবেই যাত্রীদের হয়রানির মুখে পড়তে হচ্ছে। আর এই নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা।

বনগাঁ শহর থেকে বয়রা এবং দত্তপুলিয়ার মধ্যে ৯২ এবং ৯২এ রুটে প্রতিদিন ৪০ টিরও বেশি বাস চলাচল করে। এই এলাকায় কোনও রেল পরিষেবা না থাকায় প্রায় পৌনে ৩ লক্ষ মানুষের অন্যতম ভরসা এই বাস পরিষেবা। আর সেই রুটে হঠাৎ করেই শুক্রবার সকাল থেকে বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়।

বাস মালিক ইউনিয়ন সূত্রে জানা গেছে, এই রুটে ৯ টি এমন বাস চলাচল করছে, যাদের কোনও বৈধ কাগজপত্র নেই। মাস দুয়েক আগে শ্রমিকেরা এব্যাপারে আপত্তি জানালে সেইসময় একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে ওই ৯ টি বাসের মালিকেরা লিখিতভাবে প্রতিশ্রুতি দেন যে, দুমাসের মধ্যে তারা প্রয়োজনীয় কাগজপত্র তৈরি করে নেবেন।

কিন্তু সেই সময় পার হয়ে যাওয়ার পরেও বৈধ কাগজপত্র ছাড়াই ওই বাসগুলি রুটে চলাচল করছে। শ্রমিকদের একাংশের বক্তব্য, কোনও কারণে ওই বাসগুলি দুর্ঘটনাগ্রস্থ হলে বিমা কোম্পানী থেকে কোনও ক্ষতিপূরণ পাবেন না ওই বাসের শ্রমিকেরা বা যাত্রীরা। উল্টে ওই শ্রমিকদের বিরুদ্ধে ফৌজদারি মামলা হবে।

জানা গেছে, বৈধ কাগজপত্র ছাড়া চলাচল করা ওই ৯ টি বাসকে আজ থেকে বন্ধ করে দেওয়া হচ্ছিল। কিন্তু সেই বাসগুলি বন্ধ হয়ে গেলে বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না হলে ওই বাসের শ্রমিকেরা বেকার হয়ে পড়বেন। আর তারই প্রতিবাদে ওই শ্রমিকেরা এদিন থেকে এই দুই রুটে বাস চলাচল বন্ধ করে দিয়েছেন। 

এদিকে, হঠাৎ করে বাস চলাচল বন্ধ করে দেওয়ায় সমস্যায় পরেছেন এই রুটের নিত্যযাত্রীরা। বিকল্প পথে তাঁদের যাতায়াত করতে গিয়ে ভোগান্তির শিকার হতে হচ্ছে। ফলে তাঁদের মধ্যে ক্ষোভ তৈরি হচ্ছে। কবে থেকে বাস চলাচল করবে, সেব্যাপারেও তাঁরা কিছু জানেন না।

: ‌ভিডিও প্রতিবেদন দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন :

যদিও বিজেপির পক্ষ থেকে দাবি করা হয়েছে, আইএনটিটিইউসির গোষ্ঠীদ্বন্দ্বের ফলে মাঝেমধ্যেই এভাবে কোনওরকম আগাম ঘোষণা ছাড়াই বাস পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। এতে সমস্যায় পড়তে হয় এই রুটের যাত্রীদের। 

তবে গোষ্ঠীদ্বন্দ্বের অভিযোগ অস্বীকার করেছে আইএনটিটিইউসি নেতৃত্ব। অবিলম্বে এই ব্যস্ততম রুটে বাস পরিষেবা স্বাভাবিক করার দাবি জানিয়েছে সমস্ত মহল।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন