Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২০ আগস্ট, ২০২৩

চাঁদের বুকে নামার আগেই ভেঙে পড়লো লুনা ২৫

 

Luna-25-collapsed

দেবাশীষ গোস্বামী : শেষ পর্যন্ত ভেঙে পড়ল রাশিয়ান চন্দ্রযান লুনা ২৫। আগামীকাল অর্থাৎ ২১ আগস্ট এই চন্দ্রযানটি চন্দ্রের বুকে অবতরণ করার কথা ছিল। কিন্তু শেষ কক্ষপথে প্রবেশ করানোর জন্য গতি বাড়ানোর সময় গন্ডগোল ধরা পড়ে।

গত ১১ আগস্ট রাশিয়া তাদের চন্দ্রযান লুনা ২৫ চাঁদের উদ্দেশ্যে উৎক্ষেপণ করে। দ্রুতগামী রকেটের সাহায্যে চন্দ্রযানটি উৎক্ষেপণ করার ফলে ভারতীয় চন্দ্রযান ৩ এর আগে আগামীকাল চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার কথা ছিল।

কিন্তু চাঁদের ১৮ কিলোমিটার কক্ষপথে প্রবেশ করার সময় যান্ত্রিক গোলযোগ দেখা দেয় গতকাল। এরপরই রাশিয়ান মহাকাশ গবেষণা সংস্থা রসকোমোস এক বিবৃতিতে জানিয়েছিল, সামান্য কিছু যান্ত্রিক গোলযোগের কারণে তারা চন্দ্রযানকে অর্থাৎ লুনা ২৫ কে চাঁদের সবচেয়ে কাছের কক্ষপথে প্রবেশ করাতে পারিনি। 

তবে তারা আশা করেছিল, শীঘ্রই আবার শেষ কক্ষপথে স্থাপন করতে পারবে। কিন্তু আজ জানা যায় যে, লুনা ২৫ চাঁদের বুকে ভেঙ্গে পড়েছে। এই খবরটি প্রথম প্রকাশ করে জার্মানির একটি সংবাদ মাধ্যম। 

এরপরে রাশিয়ান মহাকাশ গবেষণা সংস্থা এই খবরের সত্যতা স্বীকার করে নেয়। দীর্ঘ ৪৭ বছর পর অর্থাৎ এর আগে চন্দ্রযান লুনা ২৪ মারফত ১৯৭৬ সালে রাশিয়া শেষ চন্দ্র অভিযান করেছিল। 

: ‌ভিডিও প্রতিবেদন দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন : 

লুনা-২৫ প্রপালশন ম্যান্যুভের সময় চাঁদের পৃষ্ঠের সঙ্গে সংঘর্ষে পড়ে। এ কারণেই দুর্ঘটনার মুখে পড়ে লুনা-২৫। রাশিয়ার জন্য এটি একটি বড় ধাক্কা। ১৯৭৬ সালের পর প্রথম মিশন যা রাশিয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। 

সোভিয়েত ইউনিয়নের পতনের পর রাশিয়া কোনো চন্দ্র অভিযান চালায়নি।কক্ষপথ পরিবর্তন করার সময় রাশিয়ান মুন মিশন লুনা-২৫-এ প্রযুক্তিগত ত্রুটি ধরা পড়ে, এরপরই দুর্ঘটনায় মুখে পড়ে রাশিয়ার লুনা-২৫ মহাকাশযান। চাঁদে অবতরণের ঠিক আগে ত্রুটির সম্মুখীন হয় লুনা ২৫ মহাকাশযানটি।

ভারতের চন্দ্রযান ৩  এর মতো রাশিয়ার লুনা ২৫ চাঁদের  দক্ষিণ মেরুতে ৬৮ দ্রাঘিমাতে অবতরণের  কথা ছিল। ভারতের চন্দ্রযান ৩ চাঁদের ৭০ দ্রাঘিমায় আগামী বুধবার সন্ধ্যা ৬.০৪ মিনিটে প্রথম চন্দ্রযান হিসেবে চাঁদের দুর্গম দক্ষিণ মেরুতে অবতরণ করবে।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন