Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১১ মে, ২০২৩

একটি আমের দাম উঠলো ১৯ হাজার টাকা

 ‌

The-price-of-a-mango-is-19-thousand-rupees

সমকালীন প্রতিবেদন : জাপানের বিখ্যাত আমের নাম 'মিয়াজাকি'। এই আমই বিশ্বের সবচেয়ে দামি আম। এখন নতুন প্রযুক্তির সাহায্যে পরীক্ষামুলকভাবে ‌পশ্চিমবঙ্গের মালদাতেও এই প্রজাতির গাছ লাগানো হয়েছে। তবে ফলন এখনো শুরু হয় নি। 

জাপানে গ্রিনহাউস তৈরি করে এই আমের ফলন করা হয়। তবে এখানে খোলা মাঠে শুরু হয়েছে পরীক্ষামুলকভাবে। নাকাগাওয়া নামে জাপানের জনৈক চাষি বিস্তর খরচ, পরিশ্রম এবং অভিনব পন্থায় শুরু করেন উন্নতমানের মিয়াজাকি আমের চাষ। 

নাকাগাওয়ার আমবাগানের একটি মিয়াজাকি আমের দাম ২৩০ ডলার। অর্থাৎ ভারতীয় মূদ্রায় ১৯ হাজার টাকা। নাকাগাওয়া জানান, এককালে তেলের ব্যবসা ছিল তাঁর। এক সুহৃদ পরামর্শ দেন, আমের ব্যবসা করলে লাভ হবে বেশি। বাস্তবে তাই ঘটেছে। 

ভাল মূল্য দিয়ে লাল টকটকে মিয়াজাকি কিনতে রাজি অনেকেই। বর্তমানে বছরে ৫ হাজার আম উৎপাদিত হয় নাকাগাওয়ার গ্রিনহাউজে। বোঝাই যাচ্ছে লাভ কেমন হয়ে থাকে। উল্লেখ্য, সব জায়গায় যখন গরমকালে আম হয়, নাকাগাওয়ার বাগানে তখন শীতকালে ফলন হয়। ফলে চাহিদাও থাকে বেশি। 

নাকাগাওয়ার দাবি, তাঁর আমের স্বাদ অন্য যে কোনও আমের থেকে ভাল। প্রাকৃতিক উপায়ে একটি গ্রিনহাউজ তৈরি করেছিলেন দুনিয়াখ্যাত আমচাষি নাকাগাওয়া। জাপানের উত্তরভাগের তুষারাবৃত তোকাচি অঞ্চলে ২০১১ সাল থেকে গ্রিনহাউজের ভেতরে আম উৎপাদন করছেন তিনি। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন