Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ২৬ এপ্রিল, ২০২৩

২৪ বছর ধরে নিখোঁজ থাকার পর বাড়ি ফিরলেন বৃদ্ধা

 

The-old-woman-returned-home

সমকালীন প্রতিবেদন : ‌প্রায় ২৪ বছর নিখোঁজ থাকার পর অবশেষে পরিবারের কাছে ফিরতে সক্ষম হলেন উত্তরপ্রদেশের এক বৃদ্ধা। সৌজন্যে হ্যাম রেডিও। সহযোগিতায় বনগাঁ মহকুমা হাসপাতাল কর্তৃপক্ষ। বুধবার ওই বৃদ্ধাকে তার পরিবারের হাতে তুলে দেওয়া হল। 

মানসিকভাবে অসুস্থ হয়ে প্রায় ২৪ বছর আগে উত্তরপ্রদেশের বালিয়া জেলার বাড়ি থেকে নিখোঁজ হয়ে গিয়েছিলেন চানিয়াদেবী নামে এক বধূ। এরপর থেকে নানাস্থানে ঘুড়ে ঘুড়ে অবশেষে উত্তর ২৪ পরগনার বাগদা সীমান্তে এসে পৌঁছান ওই বৃদ্ধা।

গত ২২ মার্চ বাগদা গ্রামীন হাসপাতাল থেকে এক বৃদ্ধাকে মানসিকভাবে অসুস্থ অবস্থায় বনগাঁ মহকুমা হাসপাতালে পাঠানো হয়। হাসপাতালের চিকিৎসকদের চেষ্টায় কিছুটা সুস্থ হয়ে ওঠেন ওই বৃদ্ধা। পরিচয়হীন ওই বৃদ্ধার নাম, ঠিকানা জানার চেষ্টা করা হলেও বৃদ্ধা কিছুই বলতে পারেন নি।  

এরপর ওই বৃদ্ধার পরিচয় জানতে বনগাঁ হাসপাতাল কর্তৃপক্ষ ৪ এপ্রিল কলকাতা রেডিও ক্লাবের সম্পাদক অম্বরিশ নাগবিশ্বাসের সঙ্গে যোগাযোগ করেন। হ্যাম রেডিও কর্তৃপক্ষ এরপর তাদের পরিকাঠামোর মাধ্যমে বৃদ্ধার ছবি নানাস্থানে পাঠিয়ে দেয়। 

৩ দিন পর জানা যায়, ওই বৃদ্ধার নাম চানিয়াদেবী। তিনি উত্তরপ্রদেশের বালিয়া জেলার একটি প্রত্যন্ত এলাকার বাসিন্দা। প্রায় ৪ বছর আগে তিনি বাড়ি থেকে নিখোঁজ হয়ে যান। তার নিখোঁজ হয়ে যাওয়ার কিছুদিন পর থেকেই তার স্বামীও মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেন।

এই সময় তাদের ছেলের বয়স অনেক কম। বাবা–মাকে একপ্রকার হারিয়ে অন্য আত্মীয়ের বাড়িতে বড় হতে থাকেন তাদের ছেলে। মাকে ফিরে পাওয়ার আশা একপ্রকার ছেড়েই দিয়েছিলেন। এরইমধ্যে ঘটলো অবাক করা ঘটনা।

দীর্ঘ প্রায় ২৪ বছর পর হঠাৎ করেই পরিবারের বর্তমান সদস্যরা জানতে পারেন চানিয়াদেবী বেঁচে আছেন। হ্যাম রেডিওর মাধ্যমে এই খবর পেয়ে তাদের এবং বালিয়ার জেলা শাসকের সহযোগিতায় বৃদ্ধার নাতি সুকদেব ভর্মা বুধবার বনগাঁ হাসপাতালে এসে পৌঁছান।

এদিন সমস্ত সরকারি নিয়ম মেনে হ্যাম রেডিওর প্রতিনিধি পরিমল রায়, বনগাঁ মহকুমা হাসপাতালের ডেপুটি সুপার সোমদত্তা বসুর উপস্থিতিতে ওই বৃদ্ধাকে তার নাতি সুকদেব ভর্মার হাতে তুলে দিল বনগাঁ মহকুমা হাসপাতাল কর্তৃপক্ষ। 

এদিনই পরিবারের হারানো সদস্যাকে সঙ্গে নিয়ে উত্তরপ্রদেশের বাড়ির উদ্দেশ্যে রওনা দিলেন পরিবারের সদস্যরা। দীর্ঘ কয়েক বছর পর পরিবারের সদস্যকে ফিরে পেয়ে হ্যাম রেডিও এবং বনগাঁ হাসপাতালের প্রতি কৃতজ্ঞতাপ্রকাশ করেছেন বৃদ্ধার নাতি সুকদেব ভর্মা।





                       

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন