Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১০ মার্চ, ২০২৩

কানে শুনে এমএ পাশ করলেন দৃষ্টিহীন রাখি


সম্পদ দে : ‌মানুষের প্রবল ইচ্ছা থাকলে তার কাছে কঠিন থেকে কঠিনতম বাধাও ছোট হয়ে আসে। আর সেই প্রবল মানসিক ইচ্ছা শক্তির নিদর্শনই দেখালেন নদীয়ার তেহট্টের রাখি। নিজের মনের জোরে এমএ পাশ করলেন তিনি।  

এটুকু শুনে আপনাদের মনে হতে পারে যে, কেবলমাত্র এমএ পাশ করার মধ্যে অসাধ্যসাধন করার মতো ব্যাপার কি আছে? তবে আসল ঘটনা এখান থেকেই শুরু। আসলে ছোটবেলা থেকেই রাখি সম্পূর্ণভাবে দৃষ্টিহীন। 

পড়াশোনা তো তিনি করেছেন, তবে তার মধ্যে পড়া তার পক্ষে সম্ভব হয়নি। কেবলমাত্র শুনে শুনেই নিজের জীবনে এতগুলি বাধা অতিক্রম করে এসেছেন তিনি। নদীয়ার তেহট্টের বাসিন্দা রাখি ঘোষ। জন্ম থেকেই তিনি বিশেষভাবে সক্ষম। 

আর পাঁচজন সাধারণ মানুষের মতো দৃষ্টিশক্তি নেই তাঁর। তাই ছোটবেলা থেকেই অনেক প্রতিকূলতার সম্মুখীন হতে হয়েছে তাঁকে। পরিবারের কেউই প্রথমে ভাবতে পারেননি যে, দৃষ্টিশক্তি না থাকা সত্ত্বেও রাখি নিজের জীবনে এত দূর এগোতে পারবেন। 

তবে রাখি দেখিয়ে দিয়েছেন যে, চোখের দৃষ্টি না থাকলেও মনের দৃষ্টি দিয়ে জীবনে সাফল্য অর্জন করা সম্ভব। শরীরের পঞ্চ ইন্দ্রিয় দিয়ে প্রতিটি মানুষ জীবনের প্রতিটি কাজ করে থাকে। তবে বলা হয়ে থাকে যে, কোনও একটি মানুষের একটি ইন্দ্রিয় যদি সঠিকভাবে কাজ না করে, তাহলে বাকি ইন্দ্রিয়গুলি আরও বেশি সজাগ হয়ে ওঠে। 

রাখির ক্ষেত্রেও হয়তো সেরকমটিই হয়েছে। তাঁর চক্ষু ইন্দ্রিয় কাজ না করায় হয়তো তাঁর শ্রবণ শক্তির জোরে কোনও কিছু মনে রাখার ক্ষমতা অন্যান্য মানুষদের থেকে বেশ খানিকটা বেশি।

একদম শিশুকাল থেকেই ছোট-বড় সমস্ত পরীক্ষা এইভাবে শুনে শুনেই পাশ করে এসেছেন রাখি। আর এবারও তাঁর জীবনের অন্যতম একটি বড় পরীক্ষাতেও ঠিক এভাবেই সাফল্য অর্জন করতে পেরে ভীষণ খুশির আমেজে মেতে উঠেছেন রাখি সহ তাঁর গোটা পরিবার। 

রাখির কাছে তাঁর অভিজ্ঞতা জানতে চাইলে তিনি জানান, '‌আমার এই সাফল্যের জন্য আমি অত্যন্ত খুশি। এই সাফল্যের পেছনে আমার বাবা-মায়ের অবদান তো অবশ্যই আছে, তবে সেইসঙ্গে স্কুল ও কলেজের শিক্ষক-শিক্ষিকাদের অবদান কোনওমতেই ভোলা সম্ভব নয়। তাঁদের অবদান আমার জীবনে সবথেকে বেশি।

বর্তমানে রাখির পরিবার থেকে শুরু করে তার শিক্ষক-শিক্ষিকাদের সকলেরই আশা, রাখি যেভাবে নিজের জীবনের প্রতিকূলতার সঙ্গে লড়াই করে সফল হয়ে দেখিয়েছেন, তা দেখে অনেকেই যেমন অনুপ্রাণিত হবেন, ঠিক তেমনি মানসিকভাবে বিপর্যস্ত মানুষেরাও নতুন করে উঠে দাঁড়ানোর জন্য মানসিক শক্তি পাবেন।








‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন