Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ৩ মার্চ, ২০২৩

ভালো রাখতে ফ্রিজে রাখুন কিছু প্রসাধনী

 

Keep-some-cosmetics-in-the-fridge

সমকালীন প্রতিবেদন : ‌প্রায় প্রতিটি মহিলার জীবনেই নিজের পরিবারের ঠিক পরেই যদি কোনও ভালবাসার জিনিস থেকে থাকে তা হল, সুন্দর শাড়ি এবং সাজগোজ করার প্রসাধনী সামগ্রী। যার মধ্যে প্রসাধনী সামগ্রীর প্রতি এক আলাদাই ভালোবাসা থাকে প্রতিটি স্ত্রীর। বড় বড় উৎসব, পার্বণ থেকে শুরু করে ছোটখাটো ঘরোয়া পার্টি। সাজগোজ করতে কোন নারীরাই না ভালোবাসেন।

প্রতিটি নারীরই প্রসাধনী সামগ্রী সাধারণত রাখা থাকে ঘরের ড্রেসিংটেবিলে কিংবা বাথরুমের আয়নার সামনে। তবে এমন কিছু প্রসাধনী সামগ্রী আছে, যা কিনা বাড়ির ফ্রিজে রেখে সম্পূর্ণ ঠান্ডা অবস্থায় ব্যবহার করলে অন্যান্য সময়ের থেকে অনেক বেশি কার্যকর হয়। সম্প্রতি এ নিয়ে বেশ কিছু গবেষণাও হয়েছে।

তাহলে আর দেরি না করে চলুন জানা যাক কোন কোন প্রসাধনী সামগ্রী এখন থেকে রাখার প্রয়োজন ফ্রিজের ঠান্ডা আবহাওয়ায়।

১| ফেসিয়াল স্প্রে- মুখের ত্বকে অনেক সময় রেখা দেখা দিলে কিংবা ত্বকের চামড়া ঢিলা হতে থাকলে তাতে বরফের টুকরো ঘষলে প্রায় সঙ্গে সঙ্গেই ত্বকে থাকা সূক্ষ্ম ছিদ্রগুলিকে তা সংকুচিত করে দেয়। ফলে ত্বক মুহূর্তের মধ্যেই বেশ টাইট এবং তরতাজা হয়ে ওঠে। 

তবে এই কাজ কেবলমাত্র বরফ করে না। ফেসিয়াল স্প্রেও একই ফলাফল দেয়। সেইসঙ্গে মুখে এক আলাদা চমক এনে দেয়। তবে সাধারণ তাপমাত্রায় ফেসিয়াল স্প্রে ব্যবহার করার বদলে মুখে ঠান্ডা ফেসিয়াল স্প্রে ব্যবহার করলে তা আরও বেশি ভালোভাবে কাজ করে। বিশেষত শীতকালে যখন ত্বকের আর্দ্রতায় টান ধরে, তখন এটা অনেক বেশি উপকার দেয়।

২| আই ক্রিম- বর্তমান সময়ে চোখের নিচে কালি পরা বা চোখের কোল ফুলে ওঠা একটি সাধারণ সমস্যায় পরিণত হয়েছে। এই সমস্যাকে দূর করতে সাধারণত আই ক্রিম ব্যবহার করা হয়ে থাকে। এর ব্যবহারে চোখের নিচে ফোলা ভাব বা কালচে ভাব কাটতে শুরু করে। তবে রেফ্রিজারেটরে রেখে ঠান্ডা অবস্থায় আই ক্রিম ব্যবহার করলে তা খুব সহজেই চোখের নিচে রক্ত জালিকাকে সংকুচিত করে অনেক তাড়াতাড়ি ফোলা ভাব এবং কালশিটে ভাব কমিয়ে দেয়।

৩| মাস্কারা- প্রসাধনী সামগ্রীর মধ্যে চোখে ব্যবহার করার জন্য কাজলের পর মেয়েদের অন্যতম সবথেকে পছন্দের সামগ্রী মাস্কারা। তবে অনেক সময়তেই মাস্কারাতে প্রচুর ব্যাকটেরিয়া জমতে থাকে। সেই ক্ষেত্রে পরে তা ব্যবহার করলে চোখে ইনফেকশন হওয়ার সম্ভাবনাও থেকে যায়। তাই ব্যবহার করার পরে মাস্কারা সব সময় ফ্রিজেই রাখুন।

৪| লিপস্টিক- লিপস্টিক হল এমন একটি সামগ্রী, যা কিনা বেশিরভাগ মহিলাই নিজের জীবনে অন্তত একবার হলেও ব্যবহার করেছেন। বর্তমান যুগে কোনও নারী নিজের জীবনে মেকআপ করুক বা না করুক, লিপস্টিক ব্যবহার করেন নি এমনটা সচরাচর দেখা যায় না। এই লিপস্টিকেই থাকে এক ধরনের প্রাকৃতিক তেল, যা কিনা ঠোঁটকে মোলায়েম রাখতে সাহায্য করে, যাতে তা সহজে ফেঁটে না যায়। সেই জন্য লিপস্টিকে থাকা এই তেলের সঠিক এবং সম্পূর্ণ উপযোগিতা পেতে গেলে নিজেদের লিপস্টিক ফ্রিজেই রাখতে হবে।

৫| সানস্ক্রিন লোশন- শীতকাল ইতিমধ্যেই প্রায় শেষ। এরপরেই পড়তে চলেছে গরমকাল। আর সেই সময় শরীরে ত্বককে সূর্যের তাপ ও ক্ষতিকারক রশ্মি থেকে বাঁচাতে সবাই ব্যবহার করা শুরু করে দেবেন সানস্ক্রিন লোশন। তবে যেহেতু এটি কেবলমাত্র গরমের সময়তেই ব্যবহার করা হয়ে থাকে, তাই বাকি সময়গুলোতে তা রেখে দিন বাড়ির রেফ্রিজারেটরে। এর ফলে তা দীর্ঘদিন ভালো এবং কার্যকরী থাকবে। এমনকি গরমকালেও এই সানস্ক্রিন লোশন ফ্রিজ থেকে বের করে ব্যবহার করার পর আবারও ফ্রিজে রেখে দিন।

এই হল বেশকিছু প্রসাধনী সামগ্রীর মধ্যে থেকে অন্যতম পাঁচটি, যা কিনা ফ্রিজে রেখে ব্যবহার করলে পাওয়া যাবে সম্পূর্ণ উপকারিতা। তাই আজ থেকেই নিজের বাড়ির ফ্রিজে খাবার-দাবার এবং শাকসবজি বাদেও অল্প কিছু জায়গা রাখুন নিজেদের প্রসাধনী সামগ্রী রাখার জন্য।






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন