Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩

জাতীয় মেধা পুরস্কার মুখোশ শিল্পী ধর্মেন্দ্র সুত্রধরকে

 ‌

Award-to-mask-artist

শম্পা গুপ্ত : ‌পুরুলিয়ার ছৌ মুখোশ শিল্পী ধর্মেন্দ্র সুত্রধর জাতীয় মেধা পুরস্কার পেলেন। তাঁর এই সম্মানপ্রাপ্তির ঘটনায় খুশি গোটা চড়িদা গ্রাম। পুরস্কার নিয়ে গ্রামে ফিরতেই তাঁকে বরণ করে নিলেন অন্যান্য মুখোশ শিল্পী এবং গ্রামবাসীরা।

মুখোশ গ্রাম হিসেবে বিখ্যাত পুরুলিয়া জেলার বাঘমুণ্ডি ব্লকের চড়িদা গ্রাম। এই গ্রামেরই একসময় ছৌ মুখোশ শিল্পী হিসেবে খ্যাতি পেয়েছিলেন গোপাল চন্দ্র সুত্রধর। তাঁরই পুত্র হলেন এই ধর্মেন্দ্র সুত্রধর।

ধর্মেন্দ্র সুত্রধরেরা চার ভাই। তিনি তৃতীয়। চারভাইই পারিবারিক পরিবেশের মধ্যে দিয়ে ছোটবেলা থেকে ছৌ মুখোশ তৈরির কাজ শিখেছেন। তাঁদের মধ্যে নিজের শৈল্পিক গুনে সুনাম অর্জন করেছেন ধর্মেন্দ্র।

এই চড়িদা গ্রামেই জন্ম আর এক বিখ্যাত মানুষ, পদ্মশ্রী সম্মানে ভূষিত গম্ভীর সিং মুড়ার। এর পাশাপাশি এবারে ধর্মেন্দ্র সুত্রধরের হাত ধরে জাতীয় সম্মান আসায় খুশি গোটা চড়িদা গ্রাম। তারা মনে করেন, এই সম্মান গোটা গ্রামকে সম্মানিত করেছে।

ভারত সরকারের বস্ত্র ‌মন্ত্রণালয়ের পক্ষ থেকে কলকাতায় একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে হস্তশিল্প ডেভলপমেন্ট কমিশনার ছৌ মুখোশের জাতীয় পুরস্কার তুলে দেন ধর্মেন্দ্র সুত্রধরের হাতে। ছৌ মুখোশের উন্নয়নে তাঁর কারুশিল্প এবং অবদানের জন্য এই পুরস্কার পেলেন তিনি। 

বৃহস্পতিবার সকালে নিজের গ্রামে ফিরতেই ধর্মেন্দ্র সুত্রধরকে ফুলের মালা পরিয়ে মিষ্টি খাইয়ে, আবির মাখিয়ে বরণ করে নেন গ্রামের মানুষ। আগামীদিনে ছৌ মুখোশের গ্রাম চড়িদার নাম আরও উজ্জ্বল করার চেষ্টা করবেন বলে জানালেন ধর্মেন্দ্র সুত্রধর। 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন