Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২৩

রোগাক্রান্ত ‌আম্পায়ারের চিকিৎসা থমকে অর্থের অভাবে

 

Sick-umpire

সমকালীন প্রতিবেদন : নিজে প্রতিবন্ধী হয়েও কৃতিত্বের সঙ্গে আম্পায়ারিং করেছেন আর পাঁচজন সুস্থ আম্পায়ারের সঙ্গে। শুধু স্থানীয়ভাবেই নয়, জাতীয় এবং আর্ন্তজাতিক নানা ক্রিকেট ম্যাচের দায়িত্ব সামলেছেন তিনি। আর তিনিই এখন কঠিন স্নায়ু রোগে আক্রান্ত হয়ে গৃহবন্দি। অর্থের অভাবে চিকিৎসা পর্যন্ত হচ্ছে না তাঁর।

উত্তর ২৪ পরগনার গাইঘাটা থানার হাঁসপুর গ্রামের বাসিন্দা রাজীব দেবনাথ। শারীরিকভাবে প্রতিবন্ধী হয়েও শুধুমাত্র ক্রিকেটকে ভালোবেসে আম্পায়ারিং এ নেমেছিলেন। ১৫ বছর ধরে তিনি প্রায় আড়াই হাজার ক্রিকেট টুর্নামেন্টে আম্পায়ারিং করেছেন।

আম্পায়ারিং এর জীবনে স্থানীয় বহু ক্রিকেট ম্যাচের পাশাপাশি ২০০৯ সালে অনুষ্ঠিত ভারত–বাংলাদেশ আর্ন্তজাতিক ক্রিকেট ম্যাচ পরিচালনা করেছেন তিনি। কৃতিত্বের সঙ্গে তিনি এই কাজ চালিয়ে যাওয়ায় একবার তিনি সেরা আম্পায়ারের শিরোপাও পান।

২০২০ সাল থেকে হঠাৎ করেই পায়ে সমস্যা দেখা দেয় রাজীব দেবনাথের। কলকাতায় অর্থপেডিক সহ একাধিক চিকিৎসক দেখিয়ে নানা চিকিৎসা করিয়ে তেমন কোনও সুরাহা মেলে নি। চিকিৎসার পেছনে খরচ করতে করতে বর্তমানে নি:‌স্ব হয়ে পরেছেন তিনি। এখন কঠিন স্নায়ু রোগে আক্রান্ত হয়ে একপ্রকার পঙ্গু হয়ে বাড়িতে বসে রয়েছেন।

সুস্থ হওয়ার লক্ষ্যে ব্যাঙ্গালোরে নিয়ে যাওয়া হয়েছিল তাঁকে। সেখানকার চিকিৎসকেরা জানিয়ে দিয়েছেন, তাঁর একটি জটিল অস্ত্রপচার করতে হবে। তারজন্য প্রয়োজন ৫ লক্ষ টাকা। কিন্তু রাজীব দেবনাথের এখন যা পারিবারিক অবস্থা, সেখানে এই টাকা জোগাড় করা তাঁর কিম্বা তাঁর পরিবারের পক্ষে সম্ভব নয়।

ছেলের এই পরিস্থিতি দেখে চোখের জল ফেলা ছাড়া আর কিছু করার নেই রাজীবের মা কাজল দেবনাথের। তিনি জানালেন, ছেলেকে সুস্থ করে তুলতে বহু টাকা প্রয়োজন। কিন্তু যেখানে জোড়াতালি দিয়ে কোনওরকমে সংসার চলছে, সেখানে এই টাকা কোথা থেকে জোগাড় হবে, জানি না।

অসুস্থ আম্পায়ার রাজীব দেবনাথের বন্ধু অতনু সরকার জানালেন, রাজীব বহু ক্রিকেট ম্যাচ সাফল্যের সঙ্গে পরিচালনা করে সুনাম অর্জন করেছেন। তিনি চান, খেলাধূলাপ্রেমী সর্বস্তরের মানুষ যেন রাজীবের চিকিৎসার জন্য যতটুকু সম্ভব সাহায্যের জন্য এগিয়ে আসেন। রাজীব যেন আবার মাঠে ফিরতে পারেন।

যে ক্রিকেট ছিল রাজীবের প্রাণ, অসুস্থতার কারণে বর্তমানে সেই ক্রিকেট থেকে অনেকটাই দূরে থাকতে হচ্ছে রাজীবকে। তীব্র অর্থ সঙ্কটে সঠিক চিকিৎসা না মেলায় একটু একটু করে আরও বেশি অসুস্থ হয়ে পরছেন রাজীব। 

রাজীব চান, তাঁর এই সঙ্কটজনক পরিস্থিতিতে বাংলার মহারাজ সৌরভ গাঙ্গুলী তাঁর পাশে এসে দাঁড়ান। সহযোগিতার হাত বাড়ান। সুস্থ হয়ে রাজীব আবারও আগের মতো ক্রিকেটের মাঠে নেমে ম্যাচ পরিচালনা করতে চান।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন