Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ৩ ডিসেম্বর, ২০২২

প্রাথমিক টেট পরীক্ষা পরিচালনার জন্য নিয়ম জারি পর্ষদের

 

Board-issuing-rules-for-preliminary-TET-examination

সমকালীন প্রতিবেদন : সিসি ক্যামেরার নজরদারিতে এবছরের প্রাথমিক টেট পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর পাশাপাশি বায়োমেট্রিক অ্যাটেনডেন্স, মেটাল ডিটেক্টর দিয়ে চেকিং সহ একাধিক নিয়ম-কানুন জারি করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। শনিবার পরীক্ষা কেন্দ্রগুলির অফিসার ইনচার্জ, ইনভিজিলেটর এবং অবজারভারদের উদ্দেশ্যে এই নির্দেশিকা জারি করা হয়েছে।

১১ ডিসেম্বর এবছরের প্রাথমিক টেট পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আর এই পরীক্ষা নিয়ে যাতে কোনওরকম অপ্রীতিকর ঘটনা না ঘটে, তার জন্য বেশ কিছু নতুন পদক্ষেপ করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। ইতিমধ্যেই যেধরনের নির্দেশিকা জারি করা হয়েছে, তাতে কেন্দ্রের বিভিন্ন চাকরির পরীক্ষার আদলে এবছর প্রাথমিকের টেট পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

প্রাথমিক শিক্ষা পর্ষদের ওয়েবসাইটের মাধ্যমে ইতিমধ্যেই পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড বিলির কাজ শুরু হয়েছে। আর সেই অ্যাডমিট কার্ডেই মোট ১৪ দফা নিয়মের কথা উল্লেখ করা হয়েছে। সেখানে পরীক্ষা শুরুর অন্তত ২ ঘন্টা আগে পরীক্ষা কেন্দ্রে পৌঁছানোর কথা বলা হয়েছে পরীক্ষার্থীদের। 

পরীক্ষার হলে অ্যাডমিট কার্ড, পেন, ছবি, ফটো আইডি প্রুফ ছাড়া কোনও জিনিস নিয়ে প্রবেশ করা যাবে না। এমনকি হাতঘড়ি, জলের বোতল ইত্যাদির মতো কোনো জিনিসও সঙ্গে রাখা যাবে না বলে পর্ষদের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে।

এর পাশাপাশি পরীক্ষা পরিচালনার সঙ্গে যুক্ত অফিসার ইনচার্জ, ইনভিজিলেটর এবং অবজারভারদের উদ্দেশ্যে পর্ষদের পক্ষ থেকে যে নির্দেশিকা জারি করা হয়েছে তাতে বলা হয়েছে, ২৫ জন পরীক্ষার্থী পিছু একজন করে ইনভিজিলেটর রাখতে হবে। 

পরীক্ষা পরিচালনা সংক্রান্ত নিয়মের বিষয়ে এবং তাদের কর্তব্যের বিষয়ে ৯ ডিসেম্বরের মধ্যে ইনভিজিলেটরদের সঙ্গে অন্ততপক্ষে একবার বৈঠক করতে হবে সেন্টার ইনচার্জকে। নির্দেশিকায় আরও বলা হয়েছে, প্রত্যেক পরীক্ষা কেন্দ্রে বায়োমেট্রিক অ্যাটেনডেন্স, সিসি ক্যামেরা, মেটাল ডিটেক্টর দিয়ে পরীক্ষা করার ব্যবস্থা রাখতে হবে। 

পরীক্ষা-নিরীক্ষার ক্ষেত্রে মহিলা পরীক্ষার্থীদের জন্য আলাদা ব্যবস্থা রাখতে হবে। পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশের আগে যে ধরনের পরীক্ষা-নিরীক্ষার মধ্যে দিয়ে তাদেরকে পরীক্ষা কেন্দ্রে পৌঁছাতে হবে তার জন্য অন্ততপক্ষে ছয় জন করে কর্মী নিযুক্ত রাখা হবে। সিসি ক্যামেরার মাধ্যমে যেখানে নজরদারি চালানো হবে, সেখানে অন্ততপক্ষে পাঁচজনকে নিযুক্ত রাখা হবে।

১১ ডিসেম্বর বেলা বারোটা থেকে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। তার আগে সকাল সাড়ে নটা থেকে পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রের ভেতরে প্রবেশ করানোর প্রক্রিয়া শুরু হবে। সকাল ১১ টার মধ্যে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রের সামনে পৌঁছাতে হবে। ১১ টার পর কোনওভাবেই কোনও পরীক্ষার্থীকে পরীক্ষাকেন্দ্রের ভেতরে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। 

পরীক্ষা কেন্দ্রের ভেতরে ইনভিজিলেটর হিসাবে যারা দায়িত্ব পালন করবেন, তারা সকাল সাড়ে ১১ টা থেকে পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড এবং পরিচয়পত্র পরীক্ষার কাজ শুরু করবেন। সকাল সাড়ে ১১ টা থেকে পৌনে বারোটার মধ্যে ইনভিজিলেটর পরীক্ষার্থীদের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ ঘোষণা রাখবেন।

১১ টা ৪৫ মিনিটে পরীক্ষার্থীদের হাতে টেস্ট বুকলেট তুলে দেওয়া হবে। ১১ টা ৫৯ মিনিটের মধ্যে এই টেস্ট বুকলেট পূরণ করে জমা দিতে হবে পরীক্ষার্থীদের। আর তারপর বারোটা থেকে শুরু হবে মূল পরীক্ষা। অব্যবহৃত বুকলেট দুপুর একটার মধ্যে সেন্টার ইনচার্জ এর কাছে জমা করতে হবে ইনভিজিলেটরদের। ২ টো ২৫ মিনিটে ওয়ার্নিং বেল বাজবে। আর ২ টো ৩০ মিনিটে পরীক্ষা শেষ হবে।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন