Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২৯ আগস্ট, ২০২২

নাবালকের যুগান্তকারী আবিষ্কার তাক লাগালো

 ‌

Minor-groundbreaking-discovery

সমকালীন প্রতিবেদন : যন্ত্রের আবার আবেগ। শুনতে অবাক লাগলেও নাবালকের আবিষ্কার করা নতুন ধারার রোবটে এমনই সাড়া মিলছে। আর তাকে কেন্দ্র করে প্রশংসায় পঞ্চমুখ নেটিনেজরা। নাবালকের আবিষ্কার করা এই রোবট এতোদিনের আবিষ্কার করা রোবটের সং‌জ্ঞা বদলে দিল।

তামিলনাড়ুর চেন্নাই শহরের বাসিন্দা বছর ১৩ বয়সের প্রতীকের ছোটবেলা থেকেই বিজ্ঞানের প্রতি টান রয়েছে। আর তাই এই বয়সেই সে বিজ্ঞানের নানা দিক নিয়ে চর্চা শুরু করে। আর তারই ফলস্বরূপ সে আবিষ্কার করে ফেলেছে নতুন ধারার যন্ত্রমানব।


তার আবিষ্কার করা এই রোবটের নাম দেওয়া হয়েছে রফি। প্রতীকের দাবি, তার এই রোবটের এমন কিছু বিশেষত্ব রয়েছে, যা এপর্যন্ত সারা পৃথিবীতে আবিষ্কার হওয়া রোবটের থেকে আলাদা। রোবট রফিকে যা আদেশ করা হবে, সে তারই উত্তর দেবে। এমনকি তার সঙ্গে জোরে কথা বললে, সে উত্তর দেওয়া বন্ধ করে দেবে।


অর্থাৎ তখন সে মনে করবে, তাকে বকা হচ্ছে। আর সেই আবেগে সে আর কোনও উত্তর দেবে না। তবে আবার যদি তাকে সরি বলা হয়, তখন সে অভিমান ভুলে আবার আগের জায়গায় ফিরে আসবে। নাবালকের এই দাবি যেন সিনেমার গল্পকেও হার মানায়। 


প্রতীকের আবিষ্কার করা এই রোবটের কথা শুনে অবাক বিজ্ঞান জগতের মানুষেরা। তাঁরা মনে করছেন, এই খুদে বিজ্ঞানীর আবিষ্কার গোটা বিশ্বে তাক লাগাবে। বদলে দেবে রোবটের পুরনো সব ধ্যানধারনা। সোস্যাল মিডিয়ায় ইতিমধ্যেই তার এই আবিষ্কারের কথা ছড়িয়ে পরতেই কমেন্ট বক্সে প্রশংসার ছড়াছড়ি। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন