Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২

প্রাইভেট টিউশন নিয়ে পড়ুয়াদের অন্যায় দাবির পেছনে মদতের অভিযোগ

 

Private-tuition

সমকালীন প্রতিবেদন : স্কুলশিক্ষকদের একাংশের প্রত্যক্ষ মদতেই প্রাইভেট টিউশনের পক্ষে রাস্তায় নেমে আন্দোলন করল কিছু পড়ুয়া এবং তাদের অভিভাবকেরা। সরকারি নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে নিজেদের প্রাইভেট টিউশনের মতো অনৈতিক কাজ চালিয়ে যাওয়ার উদ্দেশ্যে পরিকল্পিতভাবে ছাত্রছাত্রী এবং তাদের অভিভাবকদের উত্যক্ত করে তুলছেন একশ্রেণীর স্কুলশিক্ষক। এমনই অভিযোগ গৃহশিক্ষক সমিতির।

সরকার এবং সরকারপ্রোষিত স্কুলের শিক্ষকদের স্কুলের বাইরে কোনওরকম প্রাইভেট টিউশনের সঙ্গে যুক্ত থাকার উপরে কড়া নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্য সরকার। অথচ সেই নিষেধাজ্ঞাকে তোয়াক্কা না করে অবাধে টিউশন করে যাচ্ছেন একশ্রেণীর স্কুলশিক্ষক। আর তারই বিরুদ্ধে আন্দোলনে নেমেছে গৃহশিক্ষক সমিতি।

এই আন্দোলনের ফলে বেশ বেকায়দায় পরেছেন ওই স্কুলশিক্ষকেরা। নিজেদের অবৈধ উপার্জনের পথ যাতে বন্ধ না হয়ে যায়, তারজন্য প্রাইভেট টিউশন চালিয়ে যেতে এবার পড়ুয়া এবং তাদের অভিভাবকদের কাজে লাগাচ্ছেন এই শিক্ষকেরা। এমনই অভিযোগ তুলল গৃহশিক্ষক সমিতি।

স্কুলশিক্ষকদের প্রাইভেট টিউশন চালিয়ে যাওয়ার দাবিতে বৃহস্পতিবার মিছিল করে বনগাঁ সহকারী জেলা বিদ্যালয় পরিদর্শকের দপ্তরের সামনে হাজির হয় একদল পড়ুয়া এবং অভিভাবকেরা। তারা বিদ্যালয় পরিদর্শকের দপ্তরে একটি লিখিত দাবিও জমা দেওয়ার চেষ্টা করে। যদিও তাদের এই অন্যায় দাবিকে প্রশ্রয় দেয় নি দপ্তর।

এব্যাপারে বনগাঁ সহকারী জেলা বিদ্যালয় পরিদর্শক দপ্তরের এক আধিকারিক জানান, সরকারি নির্দেশে পরিষ্কার বলা আছে, স্কুলশিক্ষকেরা স্কুলের বাইরে কোনওরকম প্রাইভেট টিউশনের সঙ্গে যুক্ত থাকতে পারবেন না। এব্যাপারে অভিযোগ পেলে সরকারি নিয়ম মেনে ওই শিক্ষকের বিরুদ্ধে পদক্ষেপ করা হবে।

প্রাইভেট টিউশনের সঙ্গে যুক্ত স্কুলশিক্ষকদের ঘুরপথে পড়ুয়া এবং অভিভাবকদের অন্যায়ভাবে মদত দেওয়ার তীব্র নিন্দা করে গৃহশিক্ষক সমিতি। গৃহশিক্ষকদের আন্দোলনকে স্তব্ধ করতে স্কুলশিক্ষকদের একাংশের এই অপচেষ্টার বিরুদ্ধে এবং টিউশন বন্ধের ব্যাপারে সরকারি নির্দেশকে মান্যতা দিতে গৃহশিক্ষক সমিতি তাদের এই আন্দোলন জারি রাখবে বলে জানিয়েছে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন