Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, 28 December 2021

নীতি আয়োগের স্বাস্থ্য সূচক প্রকাশ

 ‌

Publication-of-health-indicators-of-the-policy-commission

দেবাশীষ গোস্বামী : ‌প্রকাশিত হলো ২০১৯-২০২০ এর নীতি আয়োগের স্বাস্থ্য সূচক। নীতি আয়োগ এই স্বাস্থ্য সূচককে মূলত তিনটি ভাগে ভাগ করে প্রকাশ করেছে। এর মধ্যে বড় রাজ্য, ছোট রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি আলাদা আলাদা সূচক প্রকাশিত হয়েছে। 


পশ্চিমবঙ্গ এই সমীক্ষায় অংশগ্রহণ করেনি‌। কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখ সমস্ত তথ্য না দেওয়ায় তাদেরও এই সূচকে স্থান দেওয়া হয়নি। বড় রাজ্যগুলির স্বাস্থ্য সূচকে কেরালা প্রথম স্থান অধিকার করেছে। এই নিয়ে পরপর ৪ বার তারা এই স্থানটি দখল করল। বিজেপি শাসিত রাজ্য উত্তরপ্রদেশ আছে এই তালিকায় সবার শেষে। 


খুব শীঘ্রই উত্তরপ্রদেশের বিধানসভা ভোট হবে। এই রিপোর্ট উত্তরপ্রদেশের বর্তমান শাসক দল বিজেপি কে যথেষ্ট বিরম্বনায় ফেলবে বলেই মনে করা হচ্ছে। ছোট রাজ্যগুলির যে স্বাস্থ্য সূচক প্রকাশিত হয়েছে, তার মধ্যে সবচেয়ে উপরে আছে মিজোরাম এবং শেষে নাগাল্যান্ড। কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে সবার উপরে আছে চন্ডিগড় এবং সবশেষে পুডুচেরি। 


এরমধ্যে উল্লেখযোগ্য, কোভিড-১৯ বা করোনাকালের মধ্যে সংযোজিত হয়নি। এই রিপোর্টটি নীতি আয়োগ কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের সাহায্যে তৈরি করেছে। এই রিপোর্টটি তৈরি করতে প্রযুক্তিগত সাহায্য করেছে বিশ্ব ব্যাঙ্ক।




No comments:

Post a Comment