Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 9 October 2021

ভারতের সবচেয়ে ধনী মহিলা কে জানেন ?‌

 

The-richest-woman-in-India

দেবাশীষ গোস্বামী : ভারতের সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে মুকেশ আম্বানির নাম শোনা যায়। এর বাইরে আরও অনেকের নাম এই তালিকায় রয়েছে। কিন্তু ভারতের সবচেয়ে ধনী মহিলা কে? এ ব্যাপারে প্রায় অধিকাংশেরই ধারণা নিশ্চয়ই নেই।


আমেরিকান বাণিজ্যিক পত্রিকা ফোর্বস তারা বিভিন্ন সময় বিভিন্ন অর্থনৈতিক বিষয় নিয়ে সারা বিশ্বব্যাপী সমীক্ষা চালায়। প্রতি বছরই বিশ্বের ৫০০ ধনী ব্যক্তিত্বের নাম প্রকাশ করা হয়। একই সঙ্গে ভারতের ১০০ জন ধনী ব্যক্তির নামের তালিকা প্রকাশ করে।


এবছর ফোর্বস পত্রিকা গোষ্ঠী যে তালিকা প্রকাশ করেছে, তাতে যথারীতি প্রথম স্থানে আছেন মুকেশ আম্বানি। দ্বিতীয় স্থানে গৌতম আদানি ও তৃতীয় স্থানে শিভ নাদার। ফোর্বস এর তালিকা অনুযায়ী, মহিলাদের মধ্যে ভারতের ধনী মহিলা হলেন সাবিত্রী জিন্দাল, যিনি ওপি জিন্দাল গ্রুপের প্রধান। 


১০০ জনের তালিকায় ৭ নম্বর স্থানে আছেন সাবিত্রী জিন্দাল। তাঁর সম্পত্তির পরিমাণ ১৮ বিলিয়ন ডলার বা ১৩.৪৬ লক্ষ কোটি টাকা। এই তালিকায় আরেক মহিলা, যিনি ২৪ তম স্থানে বা ভারতীয় মহিলাদের মধ্যে দ্বিতীয় স্থানে আছেন, তাঁর নাম বিনোদ রাই গুপ্তা। তাঁর কোম্পানির নাম হ্যাভেলস। তাঁর সম্পত্তির পরিমাণ ৭.৬ বিলিয়ন ডলার বা ৫.৬৮ লক্ষ কোটি টাকা। 


লিনা তেওয়ারি যিনি ইউএসবি প্রাইভেট লিমিটেডের প্রধান, এই তালিকায় ৪৩ তম স্থানে বা ভারতীয় মহিলাদের মধ্যে তৃতীয় স্থানে রয়েছেন। তাঁর সম্পত্তির পরিমাণ ৪.৪ বিলিয়ন ডলার বা ৩.২৯ লক্ষ কোটি টাকা। হিসেব করলে দেখা যাচ্ছে, গত বছরের তুলনায় প্রত্যেকেরই সম্পত্তি প্রায় ৪০ শতাংশ থেকে ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।‌






No comments:

Post a Comment